কেমন আছেন করোনামুক্তরা? ফোন করে খোঁজ নেবে এই হাসপাতাল

কেমন আছেন করোনামুক্তরা? ফোন করে খোঁজ নেবে এই হাসপাতাল
কেমন আছেন করোনামুক্তরা? ফোন করে খোঁজ নেবে এই হাসপাতাল/ প্রতীকী ছবি

করোনা থেকে সেরে উঠলেও কোভিড পরবর্তী সমস্যায় জর্জরিত থাকেন অনেকে। বহু ক্ষেত্রে শারীরিক সমস্যার পাশাপাশি দেখা যায় মানসিক সমস্যাও। এবার করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এমন রোগীরা কেমন আছেন ফোন করে খোঁজ নেবে বেলেঘাটা আইডি হাসপাতাল। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট রোগী যদি বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন থাকেন তবেই ফোন যাবে তাঁর কাছে।

কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ও ইন্ডিয়ান ইন্সটিটিউট অব কেমিক্যাল বায়োলজি এবং বেলেঘাটা আইডি হাসপাতাল কর্তৃপক্ষ যৌথভাবে একটি সমীক্ষা করবে। সেখানে করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন এমন রোগীদের ফোন করে খোঁজ নেবে হাসপাতাল কর্তৃপক্ষ। সূত্রের খবর, প্রথম দিকে ফোনের মাধ্যমেই চলবে সমীক্ষা, পরে অবশ্য অনলাইনেও করা হবে সার্ভে।

করোনার শুরু থেকে বিগত দেড় বছরে নিজেদের সেরা টা দিয়ে চিকিৎসা করছে বেলেঘাটা আইডি। কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল এসেও বেলেঘাটা আইডি হাসপাতালের চিকিৎসা পদ্ধতি দেখে সন্তোষ প্রকাশ করেছে। বহুক্ষেত্রে প্রশংসিত হয়েছে এই হাসপাতাল। এবার কোভিড পরবর্তী শারীরিক ও মানসিক সমস্যায় ভুগতে থাকা রোগীদের খোঁজ নিতে অভিনব সমীক্ষা শুরু করতে চলেছে বেলেঘাটা আইডি।

বেলেঘাটা আইডি হাসপাতালের চিকিৎসক কৌশিক চৌধুরী বলেছেন, এমন বহু রোগী রয়েছেন যাঁরা কোভিড মুক্ত হয়ে বাড়ি ফিরলেও তাঁদের বেশ কিছু সমস্যা স্থায়ী ভাবে রয়ে গেছে। যেমন একটু বেশি কাজ করলেই বুক ধরফর বা হাঁপানি। আবার অনেকক্ষেত্রে মানসিক চাপও দেখা যাচ্ছে। অনেকে আবার বিনা চিকিৎসায় বসে আছেন। সার্বিক ভাবে তাঁরা কেমন আছেন, অর্থাৎ তাঁদের শারীরিক-মানসিক-আর্থিক-সামাজিক পরিস্থিতি কেমন তা জানার জন্যই এই সমীক্ষা।

উল্লেখ্য, ইতিমধ্যেই প্রায় সাড়ে তিন হাজার করোনা রোগীকে সুস্থ করে বাড়ি পাঠিয়েছে বেলেঘাটা আইডি হাসপাতাল। এদের মধ্যে অন্তত হাজার জনের কাছে পৌঁছানোর লক্ষ্যমাত্রা নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।