করোনার দ্বিতীয় ঢেউয়ের শিকার হলেন কবিও! প্রয়াত কবি শঙ্খ ঘোষ

করোনার দ্বিতীয় ঢেউয়ের শিকার হলেন কবিও! প্রয়াত কবি শঙ্খ ঘোষ / Image Source: Sankha Ghosh Facebook Page (Picture taken by Pradip Dutta)
করোনার দ্বিতীয় ঢেউয়ের শিকার হলেন কবিও! প্রয়াত কবি শঙ্খ ঘোষ / Image Source: Sankha Ghosh Facebook Page (Picture taken by Pradip Dutta)

‘চুপ করো, শব্দহীন হও’- একসময় লিখেছিলেন কবি স্বয়ং। আজ তিনি নিজেই চুপ করে গেলেন। ছেড়ে চলে গেলেন বাস্তবের এই পৃথিবী। আজ, বুধবার সকালেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। তাঁর প্রয়াণে বাংলা সাহিত্য মহলে নেমেছে শোকের ছায়া।

বার্ধক্যজনিত অসুখে বেশ কয়েক মাস ধরেই ভুগছিলেন কবি। শারীরিক ভাবে দুর্বলও হয়ে গিয়েছিলেন। এমনকি চলতি বছরের জানুয়ারি মাসে হাসপাতালেও ভর্তি করতে হয় তাঁকে। তবে এর মধ্যেই দেশে ছড়িয়ে পড়ে করোনার দ্বিতীয় ঢেউ। তাঁর কবল থেকে বাঁচেননি বর্ষীয়ান কবিও। কিছুদিন আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন শঙ্খ বাবু। গায়ে জ্বর থাকায় গত সপ্তাহেই পরীক্ষা করা হলে রিপোর্ট পজিটিভ আসে তাঁর। এরপর বাড়িতেই চলছিল তাঁর চিকিৎসা। কবি নাকি আর হাসপাতালে যেতে চাননি।

গতকাল, মঙ্গলবার রাতে হঠাতই শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে কবির। যে কারণে তড়িঘড়ি বুধবার সকালে তাঁকে ভেন্টিলেটরেও দেওয়া হয়। কিন্তু শেষ রক্ষা আর হয়নি। বেলা সাড়ে ১১টা নাগাদ প্রয়াত হলেন কবি শঙ্খ ঘোষ। তারপর তাঁর ভেন্টিলেটর খুলে নেওয়া হয়। সব প্রচেষ্টা ব্যর্থ করেই বাস্তবের মাটি ছেড়ে অজানার পথে পাড়ি দিলেন কবি।

জীবনানন্দ পরবর্তী বাংলা কাব্য-সাহিত্যে কবি শঙ্খ ঘোষের অবদান ভোলার মতো নয়৷ বিভিন্ন সমসাময়িক সাহিত্যের মাধ্যমে, বাংলা সাহিত্য জগতে তিনি রেখেছিলেন নিজস্ব এক ছাপ। ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘ধুম লেগেছে হৃদকমলে’, ‘মূর্খ বড়, সামাজিক নয়’, ‘আমির আবরণ’, ‘উর্বশীর হাসি’, ‘ওকাম্পোর রবীন্দ্রনাথ’,’মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’ ইত্যাদি গ্রন্থের মাধ্যমে পাঠকদের ভরিয়ে তুলেছেন তিনি। ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার ‘সাহিত্য অকাদেমি পুরস্কার’ও লাভ করেন এই প্রথিতযশা কবি।

সাহিত্য চর্চার পাশাপাশিই বিভিন্ন সামাজিক এবং রাজনৈতিক ঘটনায় প্রত্যক্ষভাবে নিজের মতামত রাখতেও কখনও দ্বিধাবোধ করেননি কবি। সামাজিক বা রাজনৈতিক অন্যায়ের বিরুদ্ধেও বরাবর গলা চড়িয়েছেন শঙ্খ ঘোষ। সাম্প্রতিক কৃষক আন্দোলনেও কৃষকদেরই পাশে দাঁড়িয়েছিলেন তিনি৷ সুর মিলিয়েছিলেন তাঁদেরই সঙ্গে। সেই কবির প্রতিবাদী কন্ঠ আজ স্তব্ধ। সবাইকে ছেড়ে অমৃতলোকের উদ্দেশ্যে যাত্রা শুরু করলেন কিংবদন্তিপ্রতিম এই বর্ষীয়ান কবি।