বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বাংলার মুকুটে নয়া পালক! দেশের মধ্যে Geo-Tagging-র প্রথম স্থানে 'বাংলার বাড়ি' প্রকল্প

০৫:৪৪ পিএম, আগস্ট ২৫, ২০২১

বাংলার মুকুটে নয়া পালক! দেশের মধ্যে Geo-Tagging-র প্রথম স্থানে 'বাংলার বাড়ি' প্রকল্প

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলা ফের শীর্ষে। ফের নয়া পালক জুড়ল বাংলার মুকুটে। দেশের মধ্যে Geo-Tagging-র শীর্ষে স্থান করে নিয়েছে ‘বাংলার বাড়ি’ প্রকল্প। সূত্রের খবর, নবান্নে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় নগরোন্নয়নমন্ত্রক।

রাজ্যের গ্রামাঞ্চলে এই প্রকল্পের নাম ‘বাংলার আবাস যোজনা।’ রাজ্যের পুর এলাকায় গরিব মানুষদের মাথার উপর পোক্ত ছাদের ব্যবস্থা করে দেওয়ার উদ্দেশ্য নিয়েই এই ‘বাংলার বাড়ি’ প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে এক-একটি বাড়ি তৈরি করতে খরচ হয় ৩ লক্ষ ৬৮ হাজার টাকা।

এই পরিমাণ টাকার মধ্যে রাজ্য সরকার দেয় ১ লক্ষ ৯৩ হাজার টাকা, কেন্দ্র দেয় দেড় লক্ষ টাকা। আর উপভোক্তাকে অর্থাৎ যার বাড়ি তৈরি হবে, তাঁকে দিতে হয় ২৫ হাজার টাকা। এই বাংলার বাড়ি প্রকল্প রূপায়ণের দায়িত্ব রাজ্যের আর নগরোন্নয়ন দফতরের।

উল্লেখ্য, জানা গিয়েছে যে, এ রাজ্যে ‘বাংলার বাড়ি’ প্রকল্পের আলাদা লোগোও তৈরি করেছে সরকার। মুখ্যমন্ত্রী নিজে হাতে সেই লোগো এঁকেছেন। এবার খুব শীঘ্রই সেই লোগো প্রকাশের চেষ্টা চলছে। ঠিক এমন মুহূর্তে এই প্রকল্পের সুফল উল্লেখ করে, প্রশংসা করল কেন্দ্র সরকার। দিন কয়েক আগে ব্যবসা বান্ধব পরিবেশ তৈরির লক্ষ্যে বাংলার চারটি প্রকল্পকে সম্মানিত করেছে ‘স্কচ’। টুইট করে সেকথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।