দুর্যোগের মধ্যে ভবানীপুর উপনির্বাচন! ঠিক কী কী পদক্ষেপ নিল নির্বাচন কমিশন?

দুর্যোগের মধ্যে ভবানীপুর উপনির্বাচন! ঠিক কী কী পদক্ষেপ নিল নির্বাচন কমিশন?
দুর্যোগের মধ্যে ভবানীপুর উপনির্বাচন! ঠিক কী কী পদক্ষেপ নিল নির্বাচন কমিশন? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগামিকাল ভবানীপুর কেন্দ্রে রয়েছে উপনির্বাচন। এদিকে নিম্নচাপের জেরে গতকাল রাত থেকেই একটানা বৃষ্টি হয়ে চলেছে। এর জেরে কলকাতা শহরের একাধিক এলাকায় জল জমেছে। বেহাল অবস্থা সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে কলকাতা পুরসভাও জল নামাতে তৎপর। আগে থেকে বৃষ্টির পূর্বাভাস থাকলেও, জল জমা আটকানো যায়নি। এর মধ্যেই রয়েছে ভবানীপুরে উপনির্বাচন। আর সেই কারণেই দুর্যোগের মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে নির্বাচন কমিশন।

এবার জেনে নেওয়া যাক ঠিক কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। সবার প্রথমেই যে যে এলাকায় জলে জমে সেই এলাকাগুলিকে চিহ্নিত করা হয়েছে। ইতিমধ্যেই সেই এলাকাগুলি পরিদর্শন করেছেন সেক্টর অফিসাররা।

উক্ত এলাকাগুলি থেকে জমা জল বের করার জন্য পাম্পের ব্যবস্থা করা হয়েছে। শুধু পাম্প বসানোই নয়, এর সঙ্গে পরিষ্কার করা হয়েছে প্রতিটি নিকাশি নালা। সব পাম্পিং স্টেশন চালিয়ে রেখেছে কলকাতা পুরসভা। যেকোনো বিপর্যয়ের মোকাবিলায় বিপর্যয় মোকাবিলা দলকেও প্রস্তুত রাখা হচ্ছে।

জানা গিয়েছে, ভোটকর্মীদের দেওয়া হবে রেন কোট, এছাড়াও প্রতিটি বুথে শেডের ব্যবস্থাও করা হয়েছে। আগেই কলকাতা পুরসভাকে সতর্ক করা হয়েছিল। বেশকিছু বুথকে একতলা থেকে ইতিমধ্যেই দোতলায় নিয়ে যাওয়া হয়েছে। পাশাপাশি ২৪ ঘণ্টা গাড়ির ব্যবস্থাও করেছে নির্বাচন কমিশন।

এদিকে, একটানা বৃষ্টিতে তারাতলা থেকে নিউ আলিপুর যাওয়ার রাস্তা এবং রামতনু লাহিড়ী রোড পুরোটাই জলমগ্ন। কিছু কিছু এলাকায় আবার হাঁটু সমান জল, কিছু জায়গায় আবার গোড়ালির অপর পর্যন্ত জল। রাস্তার জল ফুটপাতের উপর উঠে এসেছে। এবং জলের জন্য রাস্তার দু’ধারের প্রায় সব দোকান বন্ধ রাখা হয়েছে। কলকাতা-সহ একাধিক জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। যদিও হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী ৩০ তারিখ পরিস্থিতি খানিকটা ভালো হবে। সেই সময় বৃষ্টির পরিমাণ কমবে।