সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

বিকানির-গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটনায় এখনও পর্যন্ত উদ্ধার ৩ মৃতদেহ! অন্ধকারের কারণে উদ্ধারে ব্যাহত

০৭:৫২ পিএম, জানুয়ারি ১৩, ২০২২

বিকানির-গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটনায় এখনও পর্যন্ত উদ্ধার ৩ মৃতদেহ! অন্ধকারের কারণে উদ্ধারে ব্যাহত

বৃহস্পতিবার বিকেলেই উত্তরবঙ্গে ভয়াবহ রেল দুর্ঘটনার মুখে পড়েছে গুয়াহাটিগামী বিকানির এক্সপ্রেস। ময়নাগুড়ির দোমহনি এলাকায় লাইন থেকে উল্টে গিয়েছে ট্রেনটি। যার জেরে বহু মানুষের হতাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। আহতও হয়েছেন বহু মানুষ। ইতিমধ্যেই দুর্ঘটনার খবর পেয়ে আলিপুরদুয়ার থেকে ঘটনাস্থলে পৌঁছেছে একটি উদ্ধারকারী দল। গ্যাস কাটারে কামরা কেটে চলছে উদ্ধারের কাজ। এখনও পর্যন্ত ৩ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে বলে খবর।

এক রেল আধিকারিক জানিয়েছেন, দুর্ঘটনার খবর পেয়েই দ্রুত পদক্ষেপ নিয়ে উদ্ধারকার্যে নামা হয়েছে। কিন্তু , সন্ধ্যা নেমে আসায় ব্যাহত হচ্ছে উদ্ধারকার্য। অন্ধকারে উদ্ধারকার্য চালাতে ভীষণ অসুবিধার মুখে পড়ছেন উদ্ধারকারীরা। যদিও ইতিমধ্যেই আলিপুরদুয়ার জেলার বিভিন্ন ব্লক থেকে ৫১টি অ্যাম্বুলেন্স, ৩০ জন সিলিভ ডিফেন্স কর্মীকে ঘটনাস্থলে পাঠান হয়েছে৷ জেলা প্রশাসনের তরফে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, বীরপাড়া ষ্টেট জেনারেল হাসপাতাল এবং ফালাকাটা সুপার স্পেশ্যালিটি হাসপাতালকে তৈরি রাখা হয়েছে৷ চিকিৎসক ও নার্সদেরও প্রস্তুতির নির্দেশ দেওয়া হয়েছে।

কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান জানিয়েছেন, জেলা স্বাস্থ্যদপ্তরের তরফে ইতিমধ্যেই ডাক্তার, নার্স, ১২টি অ্যাম্বুলেন্স সহ ট্রমাকেয়ার অ্যাম্বুলেন্স, একাধিক মেডিক্যাল টিম সংগঠিত করে ময়নাগুড়িতে পাঠানো হয়েছে। এই দলগুলির নেতৃত্ব দিচ্ছেন সিএমওএইচ। একজন ডাক্তার হিসাবেও তার পরিষেবা প্রদানের জন্য দুর্ঘটনার ঘটনাস্থলে যাচ্ছেন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত যাঁদের উদ্ধার করা হয়েছে তাঁদের ময়নাগুড়ি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। যাঁদের অবস্থা আরও গুরুতর, তাঁদের জলপাইগুড়ি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। হতাহতের সংখ্যা আপাতত ৩ হলেও সেই সংখ্যা বাড়তে পারে বলে অনুমান।

অন্যদিকে, এই দুর্ঘটনার জেরে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল মন্ত্রক। প্রাথমিক সূত্রে খবর, কুয়াশার কারণেই ঘটেছে এই দুর্ঘটনা। তবে কমিশনার পর্যায়ের একটি কমিটি গঠনের ক্ষেত্রে তৎপরতা নেওয়া হয়েছে। জানা গিয়েছে, দিল্লি থেকে ঘটনাস্থলে যাচ্ছেন CRB এবং DG সেফটি। রেলের তরফে হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। হেল্পলাইন নম্বর দু'টি হল- 03612731622 ও 03612731623।