আজ কৌশিকী আমাবস্যা! তারাপীঠে আয়োজন করা হয়েছে তারা মায়ের বিশেষ পূজার

আজ কৌশিকী আমাবস্যা! তারাপীঠে আয়োজন করা হয়েছে তারা মায়ের বিশেষ পূজার
আজ কৌশিকী আমাবস্যা! তারাপীঠে আয়োজন করা হয়েছে তারা মায়ের বিশেষ পূজার

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ কৌশিকী আমাবস্যা। এই আমাবস্যা উপলক্ষ্যে প্রতি বছরের মতো এ বছরেও তারা মায়ের বিশেষ পূজার আয়োজন করা হয়েছে তারাপীঠে। শোনা যায়, এই দিনেই তপস্যায় সিদ্ধিলাভ করেছিলেন সাধক বামাখ্যাপা। কথিত আছে, এই দিনেই তারাপীঠ শ্মশানের শ্বেত শিমূলতলায় সাধনা করেছিলেন তিনি। তাঁর সাধনায় সন্তুষ্ট হয়ে মা তারা ভক্তকে দেখা দেন। সেই থেকেই পালিত হয় কৌশিকী আমাবস্যা।

এদিন মা তারার শিলামূর্তিকে স্নান করানোর পর পরানো হয় রাজবেশ। মঙ্গল আরতির পর পাঁচরকম ফল, পাঁচরকম মিষ্টি, ক্ষীর দিয়ে দেওয়া হয় শীতল ভোগ। এই কৌশিকী অমাবস্যা উপলক্ষে তারাপীঠে পুণ্যার্থীদের ভিড় উপছে পড়ে প্রতিবছর। বহু দূর-দূরান্ত থেকে সাধু-সন্ন্যাসীরা আসেন এইদিনে তারাপীঠে। তবে, করোনা আবহে দু’বছর ধরেই সেই চেনা-পরিচিত ভিড় আর দেখা যায় না। গত বছরের মতো এবছরও করোনা আবহে তারাপীঠে ভক্তদের প্রবেশ নিষেধ। মন্দিরে ঢোকার মুখে রয়েছে পুলিশের ব্যারিকেড। আজ রাতে মন্দিরে মহাযজ্ঞের আয়োজন করা হয়েছে। সেবায়েতরা এতে অংশ নেবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা আবহে গত বছরের মতো এবছরও কৌশিকী অমাবস্যার দিন মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টানা ৬ দিন বন্ধ থাকছে তারাপীঠ মন্দির। গত ১৭ অগাস্ট, প্রশাসনের সঙ্গে মন্দির কমিটির বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় যে, করোনার কারণে গত বছরের মতো এবছরও কৌশিকী আমাবস্যায় বন্ধ থাকবে তারাপীঠ মন্দির। সিদ্ধান্ত নেওয়া হয় যে, ৩ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর, টানা ৬ দিন বন্ধ থাকবে তারাপীঠ মন্দির। এদিনে তারাপীঠে লক্ষাধিক মানুষের জমায়েত হয়। কোভিড পরিস্থিতি যাতে এত মানুষের সমাগম না হতে পারে, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

মন্দির বন্ধ থাকলেও, এই পরিস্থিতিতে ভক্তদের জন্য অনলাইনের মাধ্যেমে পুজোর ব্যবস্থা করা হয়েছে বলেও জানা গিয়েছে। ভক্তদের জন্য মন্দির কমিটি অনলাইন পূজো দেওয়ার ব্যবস্থা রেখেছেন। ভিডিও কলের মাধ্যমে তারা মাকে দেখার জন্য মন্দির চত্বরে টিভি স্ক্রিন লাগানো হবে বলে জানিয়েছেন মন্দির কমিটি।

যেহেতু বলা হয় যে, এই কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠের মহাশ্মশানে শ্বেতশিমূল বৃক্ষের তলায় সাধক বামাখ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন। তাই এইদিন তারার মায়ের পুজো দিলে এবং দ্বারকা নদীতে স্নান করলে পূন্যলাভ হয় এবং কুম্ভস্নান করা হয়।

আর এই বিশ্বাসে আজও ভারতবর্ষে বিভিন্ন প্রান্তের মানুষ ওই দিনটিতে তারাপীঠে ছুটে আসেন। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ের কারণে গত বছরের মতো এবারও কৌশিকী আমাবস্যায় পুণ্যার্থীদের প্রবেশ বন্ধ করা হয়েছে।