মেলেনি অনুমতি! বিজেপির পুরসভা অভিযান রুখতে কোমর বাঁধছে কলকাতা পুলিশ

মেলেনি অনুমতি! বিজেপির পুরসভা অভিযান রুখতে কোমর বাঁধছে কলকাতা পুলিশ
মেলেনি অনুমতি! বিজেপির পুরসভা অভিযান রুখতে কোমর বাঁধছে কলকাতা পুলিশ

কসবার ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে উত্তাল রাজ্য রাজনীতি। এই ঘটনার প্রতিবাদে সোমবার কলকাতা পুরসভা ঘেরাওয়ের ডাক দিয়েছে বিজেপি। তবে এই অভিযানের অনুমতি দিল না কলকাতা পুলিশ। বিজেপিকে কলকাতা পুলিশের ডিসি সেন্ট্রালের তরফে চিঠি দিয়ে জানানো হয়েছে বর্তমান অতিমারি পরিস্থিতিতে এইধরনের কোনো রকম রাজনৈতিক জামায়াতের অনুমতি দেওয়া হবে না।

তবে বিজেপির তরফে জানানো হয়েছে, করোনার বিধিনিষেধ জারি থাকায় ৫০ জনের বেশি জমায়েত করা নিষিদ্ধ। তাই কর্মসূচি আয়োজনের জন্য পুলিশের অনুমতি মিলবে না। সেজন্য অনুমতি চেয়ে আবেদনও করবে না দল। সঙ্গে আরও জানানো হয়েছে, পুলিশ যেখানে বাধা দেবে সেখানেই বসে পড়ে বিক্ষোভ দেখাবেন বিজেপি কর্মীরা।

কিন্তু এই বিক্ষোভ সামাল দিতে তৈরি রয়েছে কলকাতা পুলিশও। সূত্রের খবর, আগামী কাল বিজেপির অভিযান রুখতে মোতায়েন করা হবে ১ হাজার পুলিশকর্মী। তাঁদের নেতৃত্বে থাকবেন একজন অতিরিক্ত কমিশনার, দুইজন যুগ্ম কমিশনার ও আট জন ডেপুটি কমিশনার। হিন্দ সিনেমার সামনে থাকবে বিশেষ নজরদারি। পুরসভার সামনে সব ধরণের গতিবিধির নজরদারি করবে পুলিশ।

এদিকে সূত্রের খবর, কলকাতা পুলিশের ডিসি সেন্ট্রালের তরফে চিঠি দেওয়া হয়েছে বিজেপিকে। তাতে বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতে রাজনৈতিক সভা-সমাবেশ করা যাবে না বলে গত ২৮ জুন নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। ফলে মিছিলের অনুমতি দেওয়া যাবে না। বেআইনি জমায়েত হলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেবে পুলিস।

চিঠিতে বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতে রাজনৈতিক সভা-সমাবেশ করা যাবে না বলে গত ২৮ জুন নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। ফলে মিছিলের অনুমতি দেওয়া যাবে না। বেআইনি জমায়েত হলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেবে পুলিস।  কলকাতা পুলিস সূত্রের খবর, বিজেপির তরফে রাজনৈতিক কর্মসূচির অনুমতি চাওয়া হয়নি। নেটমাধ্যমে বিজেপির পুরসভা অভিযান কর্মসূচির জানতে পারে তারা।

বিধিনিষেধ শিথিল করার দিন মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন কোনো রকম রাজনৈতিক জমায়েত বা সমাবেশের অনুমতি দেওয়া হবে না। রাজনৈতিক দল যদি এহেন আচরণ করে তবে তাদের ক্ষেত্রে মহামারী আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। চিঠি নিয়ে রাজ্য বিজেপি কে কার্যত সেই কথাই মনে করালো কলকাতা পুলিশ।

এদিকে, দুপুর ১টা থেকে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কলকাতা পুরসভার উদ্দেশ্যে অভিযান করবে বলে বিজেপি জানিয়ে দিয়েছে। উপস্থিত থাকবেন রাজ্য নেতৃত্ব। পুলিশ অনুমতি না দেওয়া সত্ত্বেও দিলীপ ঘোষ জানিয়ে দিয়েছেন, বিজেপি এই কর্মসূচি পালন করবে। পুরো বিষয়টি নিয়ে চড়ছে রাজনৈতিক পারদ।

এই প্রসঙ্গে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, ” আমরা আন্দোলন করবই। ভ্যাকসিন নিয়ে যে ধরনের কেলেঙ্কারি চলেছে তা নিয়ে আমরা আন্দোলন করব সাধারণ মানুষের স্বার্থে। ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে ধৃত ব্যক্তির সঙ্গে তৃণমূলের বড় বড় নেতাদের বসে থাকার ছবি দেখা গেছে।  সেইসব নেতাকে গ্রেফতার করা হোক।”