নির্বাচনের আগে দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধনে ইতিবাচক প্রভাবের আশায় বিজেপি

নির্বাচনের আগে দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধনে ইতিবাচক প্রভাবের আশায় বিজেপি
ছবি সৌজন্যেঃ Facebook Post By @Metrorailkolkata / Representative Image

ভোটের আগে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোপথের ওপর সর্বাধিক গুরুত্ব দিয়েছে কেন্দ্র। সোমবারের এই প্রকল্পের উদ্বোধনে নির্বাচনে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা বিজেপি-র। কাল উদ্বোধন হলেও এই পথে মেট্রো চলাচল শুরু করবে আজ অর্থাৎ মঙ্গলবার থেকে। দক্ষিণেশ্বর স্টেশন সংলগ্ন পরিসর খুব সঙ্কীর্ণ। সেই কারণেই সোমবার প্রধানমন্ত্রীর নিরাপত্তার কথা মাথায় রেখে এর ভার্চুয়াল উদ্বোধন হল।

বরাহনগর ও বি টি রোড সংলগ্ন বিস্তীর্ণ অংশের মানুষের যাতায়াতের ক্ষেত্রে সুবিধা ছাড়াও উত্তর এবং দক্ষিণের দুই কালীতীর্থের সংযুক্তির বিষয়টি এতে প্রচারে বাড়তি গুরুত্ব পাবে। কবি সুভাষ থেকে সরাসরি দক্ষিণেশ্বর পর্যন্ত যাতায়াত করা যাবে।

সূত্রের খবর, কিছু গাড়ি যাবে নোয়াপাড়া পর্যন্ত। কিছু দক্ষিণেশ্বর। নোয়াপাড়া হল জংশন। ওখান থেকে আর একটা লাইন বারাসাত পর্যন্ত যাওয়ার কথা – যার বিমানবন্দর পর্যন্ত লাইনের কাজ শেষের পথে। ওই লাইনে ট্রেন চলাচল শুরু হলে কিছু ট্রেন নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর আর কিছু ট্রেন নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত যাবে।

শহরের মেট্রোপথে নতুন স্টেশন জুড়লেও এর সর্বনিম্ন বা সর্বোচ্চ ভাড়ায় কোনও বদল হচ্ছে না। ফলে কবি সুভাষ থেকে মাত্র ২৫ টাকাতেই পৌঁছনো যাবে দক্ষিণেশ্বরে!

দক্ষিণেশ্বর থেকে বরাহনগর যেতে লাগবে ৫ টাকা ভাড়া। পরের স্টেশন অর্থাত্‍, নোয়াপা়ড়া যেতে খরচ করতে হবে ১০ টাকা। দমদম এবং বেলগাছিয়ায় যাওয়া যাবে ১৫ টাকায়। এর পর দক্ষিণেশ্বর থেকে যতীন দাস পার্ক পর্যন্ত সব স্টেশনের জন্য ২০ টাকা করে ভাড়া দিতে হবে। অন্য দিকে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ভাড়া ২৫ টাকা।

করোনা পরিস্থিতিতে চলতি বছরে যাত্রী ভাড়া খাতে মেট্রোর আয় ৭০ শতাংশ পর্যন্ত কমতে পারে বলে অনুমান মেট্রো কর্তাদের। তাই যাত্রী ভাড়ার বাইরে আয় বাড়াতে স্টেশন চত্বরের খালি জায়গা বাণিজ্যিক সংস্থাকে সাময়িক ভাবে স্বল্প সময়ের জন্য ভাড়া দেওয়ার পরিকল্পনা করেছেন মেট্রোর আধিকারিকেরা।

আরো পড়ুনঃ   কী কী শারীরিক সমস্যা থাকলে, ৪৫ বছরের ঊর্ধ্বে ব্যক্তিরা পাবেন করোনা টিকা? তালিকা প্রকাশ কেন্দ্রের, রইল বিস্তারিত