বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

হিংসার ‘অজুহাতে’ বিধানসভার স্পিকার নির্বাচন বয়কট করা অসৌজন্যের নিদর্শন! কটাক্ষ ফিরহাদের

০৬:৫৫ পিএম, মে ৭, ২০২১

হিংসার ‘অজুহাতে’ বিধানসভার স্পিকার নির্বাচন বয়কট করা অসৌজন্যের নিদর্শন! কটাক্ষ ফিরহাদের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ সম্পন্ন হয়েছে আগেই। সোমবার নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান। তবে তার আগে শনিবার রয়েছে রাজ্য বিধানসভায় স্পিকার নির্বাচন। এদিকে, রাজ্যে চলা ভোট পরবর্তী হিংসার কারণে, বিধানসভার স্পিকার নির্বাচনে অংশ নেবে না বিজেপি, এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য বিজেপির দলীয় বৈঠকে। এবার বিজেপির এই সিদ্ধান্ত নিয়ে কটাক্ষ করতে ছাড়লেন না ফিরহাদ হাকিম।

বিজেপির এই সিদ্ধান্তের ঘোষণার পর, এ প্রসঙ্গে ফিরহাদ হাকিম বলেন যে, স্পিকার নির্বাচনে বিজেপির অংশগ্রহণ না করার সিদ্ধান্ত একটি অসৌজন্যের নিদর্শন। তিনি আরও জানিয়েছেন যে, ‘বরাবরই সকলে মিলেই স্পিকার নির্বাচন করা হয়। কারণ স্পিকার হলেন বিধানসভার কাস্টোডিয়ান। তাই এরকম এক নির্বাচনে কেউ যদি সামান্য সৌজন্যটুকুও বজায় না রাখে, তাহলে বুঝতে হবে ওরা গণতন্ত্র মানে না।’

প্রসঙ্গত উল্লেখ্য, বিজেপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে, রাজ্যে ভোট পরবর্তী সময়ে বাংলায় যে হিংসার পরিবেশ তৈরি হয়েছে, তা যতদিন না স্বাভাবিক হচ্ছে, ততদিন তাঁরা বিধানসভার অধিবেশনে আসবেন না, দলের পক্ষ থেকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে আজ বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষও বলেন, রাজ্যে সন্ত্রাস বন্ধ না হলে, কেউই বিধানসভার অধিবেশনে অংশগ্রহণ করবেন না।

অন্যদিকে, রাজ্যে হিংসার বাতাবরণ প্রসঙ্গে বিজেপির অভিযোগ নিয়ে ফিরহাদ হাকিম জানিয়েছেন যে, এসবই বাহানা। এর থেকে অনেক বেশি অশান্তি বিজেপিশাসিত রাজ্যে হয়ে চলেছে। এখানে যা হয়েছে, তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অত্যন্ত কঠোর হাতে প্রতিরোধ করেছেন। এই 'অজুহাতে' সংসদীয় গণতন্ত্রের এতদিনের প্রথা নষ্ট করা যায় না।