বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের আগে ব্লক পঞ্চায়েতের চেয়ারম্যান নির্বাচনেও বড় জয় বিজেপির

০৯:২৩ পিএম, জুলাই ১০, ২০২১

উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের আগে ব্লক পঞ্চায়েতের চেয়ারম্যান নির্বাচনেও বড় জয় বিজেপির

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সামনেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে নিজেদের ঘর গোছাতে ব্যস্ত গেরুয়া শিবির। বিধানসভা নির্বাচনের আগে উত্তরপ্রদেশে বিজেপির আত্মবিশ্বাস কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে জেলা পঞ্চায়েত (জেলা পরিষদ) নির্বাচনের ফলাফল। আর এবার উত্তরপ্রদেশ ব্লক পঞ্চায়েতের চেয়ারম্যান নির্বাচনেও বড় সাফল্য পেল বিজেপি।

শনিবার রাজ্যের ৪৭৬টি ব্লকের চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন হয়। এর মধ্যে ৩৪৯টি পদে কোনও প্রতিদ্বন্দ্বিতাই হয়নি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপি জিতে নিয়েছে ৩৩৪টি। অন্যদিকে, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির ঝুলিতে মোট ৭ টি আসন। জেলা পরিষদের নির্বাচনের পর, আবারও এই নির্বাচনে বড় ধাক্কা খেল অখিলেশ যাদবের দল। উল্লেখ্য, মুলায়ম এবং অখিলেশের নির্বাচনী কেন্দ্র কনৌজের সবকটি ব্লক পঞ্চায়েতের দখল নিয়েছে বিজেপি।

এদিকে নির্বাচন চলাকালীন উত্তরপ্রদেশের একাধিক এলাকা থেকে অশান্তির ঘটনা ঘটে। পুলিশকে কোথাও কোথাও মৃদু লাঠিচার্জও করতে হয়। তবে, প্রাণহানির কোনও ঘটনা ঘটেনি। নির্বাচনের ফলাফল প্রকাশ্যে আসার পর, সমাজবাদী পার্টির পক্ষ থেকে ভোটে এবং গণনায় কারচুপির অভিযোগও তোলা হয়। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে বিজেপি। লখনউ এবং কনৌজের ৮ টি, মোরাদাবাদের ৬ টি এবং ভাদোহির ৩ টি আসন বিজেপি জয়লাভ করেছে। এগুলি বাদেও জয় এসেছে সীতাপুরের ১৫ টি এবং হরদইয়ের ১৪ টি আসনে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল আগ্রার ১৪ টি আসনেও। প্রত্যাশিতভাবে সেখানেও বিজেপি জিতেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের মে মাসে উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন হয়। সেখানে জোর টক্কর দেয় অখিলেশ যাদবের দল। কিন্তু এরপরই চিত্রটা পাল্টে যায়। জেলা পরিষদের নির্বাচন থেকে শুরু করে ব্লক পঞ্চায়েতের চেয়ারম্যান নির্বাচনেও সাফল্য অর্জন করেছে বিজেপি। তবে, এদিনও উত্তরপ্রদেশের ভোটের ফল প্রকাশকে কেন্দ্র করে একাধিক জায়গায় অশান্তির ঘটনা ঘটে।

এদিকে বিরোধীদের পক্ষ থেকে এই জয় নিয়েও নানা অভিযোগ উঠতে শুরু করেছে। বিরোধীদের অভিযোগ, রাজ্যের ক্ষমতায় থেকে তার অপব্যবহার করেছে যোগী সরকার। নিজের প্রভাব খাটিয়ে বিরোধী দলের জয়ী প্রার্থীদেরও নিজের দলের দিকে টানছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তবে, উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একের পর এক জনকল্যাণমূলক প্রকল্পের জোরেই ব্লক চেয়ারম্যান নির্বাচনে আশাতীত সাফল্য পেয়েছে বিজেপি।