শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ববি-সুব্রতদের জামিন স্থগিত করল কলকাতা হাইকোর্ট! অগ্যতা গন্তব্য প্রেসিডেন্সি জেল

১১:১৪ পিএম, মে ১৭, ২০২১

ববি-সুব্রতদের জামিন স্থগিত করল কলকাতা হাইকোর্ট! অগ্যতা গন্তব্য প্রেসিডেন্সি জেল

সোমবার সারা দিন ভর নাটকীয় ঘটনার পর সন্ধ্যেবেলা ব্যাঙ্কশাল আদালত থেকে অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র এবং শোভন চট্টোপাধ্যায়। কিন্তু সেই স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হলো না। এই জামিনে স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। যার জেরে আগামী বুধবার পর্যন্ত জেলে থাকতে হবে এই চার হেভিওয়েটকে। ইতিমধ্যেই প্রেসিডেন্সি জেলে তাদের থাকার জন্য বন্দোবস্ত শুরু হয়ে গিয়েছে।

ব্যাংকশাল কোর্টে খারিজ হয়ে যায় সিবিআইয়ের আবেদন। বিশেষ সিবিআই আদালত ভারচুয়াল শুনানির পর  ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র এবং শোভন চট্টোপাধ্যায়কে অন্তবর্তী জামিন দিলেন বিচারক অনুপম মুখোপাধ্যায়। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর নগর দায়রা আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে উচ্চতর আদালতে যাবেন তাঁরা।

সেই মতই এদিন রাতেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দোলের আদালতে আবেদন করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সেখানে তারা বিচারপতিকে জানান, এদিন দিনভর নিজাম পেরেছে তাদের দপ্তরের সামনে তৃনমূলের কর্মী-সমর্থকরা যে বিক্ষোভ কান্ড দেখিয়েছেন তা কার্যত অনৈতিক। আইনের কোনও শাসন ছিল না বলেও এদিন অভিযোগ করেছে সিবিআই। অন্যদিকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, তারা অন্য রাজ্যে গিয়ে এই মামলার তদন্ত করতে চান। এই পুরো বিষয় শুনে কলকাতা হাইকোর্টের বিচারপতি নিম্ন আদালতের রায়কে খারিজ করে না দিয়ে স্থগিত করেন। জানান, আগামী বুধবার এই মামলার শুনানি হবে। অর্থাৎ বুধবার পর্যন্ত জেল হেফাজতেই থাকতে হবে ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র এবং শোভন চট্টোপাধ্যায়কে।

নারদ কাণ্ডে টাকা নেওয়ার অভিযোগে সোমবার সকালেই কার্যত বিনা নোটিশে গ্রেফতার করা হয় ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র এবং শোভন চট্টোপাধ্যায়কে। এরপরেই নিজাম প্যালেসে পৌঁছান মুখ্যমন্ত্রী। সেখানে দীর্ঘ ছয় ঘণ্টা থাকেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে সারাদিন চলে চাপানউতোর। নিজাম প্যালেস এর সামনে তৃণমূলের দলীয় কর্মী সমর্থকরা বিক্ষোভ দেখান। ইট বৃষ্টি শুরু হয় সেখানে। চলে পুলিশের লাঠিচার্জ। যা স্বাভাবিক ভাবেই নজিরবিহীন। একই সঙ্গে সারাদিন এই গোটা ঘটনায় চরমে ওঠে চাপানউতোর।