জুলাইয়েই হবে কলকাতা বইমেলা

জুলাইয়েই হবে কলকাতা বইমেলা
জুলাইয়েই হবে কলকাতা বইমেলা

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ আগামী জুলাই মাসে আয়োজিত হবে। পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে একথা জানানো হয়।

গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে এবং সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে জানান, অতিমারির কারণে, ৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা ২০২১ তার নির্ধারিত সময়ে আয়োজন করা সম্ভব হয়নি। মেলার সময় পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হয়েছিলাম। কিন্তু এখন পরিস্থিতি অনেকখানি স্বাভাবিক হয়ে এসেছে। আশা করা যায়, খুব দ্রুত আমরা অতিমারির সংকট কাটিয়ে উঠতে পারব।

আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ। ২০২১ সাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। একইসঙ্গে ২০২১ বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ৫০ বছর। তাই আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ উত্‍সর্গ করা হবে বঙ্গবন্ধু মুজিবুর রহমান এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার নামে।একইসঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসু-র ১২৫ তম জন্ম বর্ষ ও সত্যজিত্‍ রায়ের জন্মশতবর্ষও পালিত হবে আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলায়।

গত ২০২০ সাল বিষাদময় বছর। অনেক সাহিত্যিক তথা গুণিজন যেমন সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রণব মুখোপাধ্যায়, আনিসুজ্জামান, দেবেশ রায়, নিমাই ভট্টাচার্য, মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত, স্বপন মজুমদার প্রমুখ আরও অনেকে আমাদের ছেড়ে চলে গেছেন। আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলায় আমরা শ্রদ্ধার্ঘ্য জানাব সেইসব বিশিষ্টজনেদের স্মৃতির প্রতি।

রাজ্যে অনুষ্ঠিতব্য নির্বাচন, আই.সি.এস.সি, সি.বি.এস.সি বোর্ডের পরীক্ষা এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সূচির কারণে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ আগামী জুলাই মাসে আয়োজিত হবে। স্থান সেন্ট্রাল পার্ক, সল্টলেক। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনেই মেলা আয়োজন করা হবে। আমরা আশা করি, ততদিনে আন্তর্জাতিক উড়ান চলাচল শুরু হবে এবং অন্যান্যবারের মতোই এবারেও বইমেলায় বিভিন্ন দেশের উপস্থিতি ও সক্রিয় অংশগ্রহণ আমরা পাব।

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশগ্রহণের জন্য প্রকাশক, পুস্তকবিক্রেতা, লিটল ম্যাগাজিন ও অন্যান্য সব আবেদনপত্র গিল্ড অফিসে জমা নেওয়া শুরু হবে আগামী ১ মার্চ ২০২১ থেকে। আন্তর্জাতিক কলকাতা বইমেলার অন্যতম আকর্ষণ, কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল এবারেও যথারীতি বইমেলার সময়ে অনুষ্ঠিত হবে।

আরো পড়ুনঃ   চার দিনের ব্যবধানে আরও ২৫ টাকা দামি রান্নার গ্যাস সিলিন্ডার