শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কবে থেকে খুলবে স্কুল-কলেজ? স্পষ্ট করলেন ব্রাত্য বসু

১০:৩১ পিএম, অক্টোবর ১৭, ২০২১

কবে থেকে খুলবে স্কুল-কলেজ? স্পষ্ট করলেন ব্রাত্য বসু

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন পুজোর পরেই খুলবে স্কুল কলেজ। তবে পুরোটাই করোনা পরিস্থিতির উপর নির্ভর করবে বলেও উল্লেখ করেছিল রাজ্য সরকার। তবে কবে স্কুল কলেজ খোলা হবে সেই নিয়ে মুখ খুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রবিবার তিনি জানান করনা পরিস্থিতি বিবেচনা করে মমতা বন্দ্যোপাধ্যায় যেমন পরামর্শ দেবেন ঠিক সেইভাবেই পরবর্তী পদক্ষেপ নেবে রাজ্যের শিক্ষা দপ্তর।

পুজোর আগে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন করোনা পরিস্থিতিতে গত বছর থেকে বন্ধ রয়েছে স্কুল-কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। তবে সংক্রমণ খানিকটা নিয়ন্ত্রণে আসতে পুজোর পর স্কুল কলেজ খোলা যেতে পারে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেক্ষেত্রে অবশ্যই সেই সময় পরিস্থিতির উপরে গোটা বিষয়টি নির্ভর করছে বলেও উল্লেখ করেছিলেন তিনি।

এদিন রাজ্যের শিক্ষামন্ত্রী জানান, কোভিদ পরিস্থিতি পর্যালোচনা করে মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নেবেন। তার সিদ্ধান্ত মতই শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খোলা হবে। এসব কিছুর ওপরে স্বাস্থ্যবিধিকে গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন ব্রাত্য বসু। এদিন শিক্ষামন্ত্রী বলেন, "স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে মুখ্যমন্ত্রীদের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সেই অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। মুখ্যমন্ত্রীর নজরদারিতে গোটা রাজ্যের স্বাস্থ্য পরিস্থিতি রয়েছে। সেই পরিস্থিতি দেখে তিনি যেই মুহুর্তে নির্দেশ দেবেন সেই অনুযায়ী কাজ করা হবে"। এছাড়াও রাজ্য শিক্ষা দপ্তরের তরফে যে সিদ্ধান্ত নেওয়া হবে তা ধাপে ধাপে জানিয়ে দেওয়া হবে বলেও জানান তিনি।

মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন কালী পূজার পর শিক্ষাপ্রতিষ্ঠান গুলি খুলবে। তবে সেক্ষেত্রে করোনা পরিস্থিতি আগে বিবেচ্য বিষয় হবে। পুজোর পর চিকিৎসকদের আশঙ্কা ফের বাড়তে পারে করোনার সংক্রমণ। এক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি কতটা ফলপ্রসূ হবে সেই বিষয়ে সন্দেহ প্রকাশ করছে সংশ্লিষ্ট মহল।