শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

স্কুল খুললেও কবে থেকে শুরু প্রথম থেকে অষ্টম শ্রেণীর ক্লাস? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

০২:৩৮ পিএম, নভেম্বর ১৫, ২০২১

স্কুল খুললেও কবে থেকে শুরু প্রথম থেকে অষ্টম শ্রেণীর ক্লাস? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

অবশেষে দীর্ঘ কয়েক মাস পর ১৬ নভেম্বর অর্থাৎ আগামীকাল থেকে খুলছে রাজ্যের স্কুল। গত সপ্তাহেই কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয়, রাজ্যের ঘোষণা মতো মঙ্গলবার থেকেই রাজ্যের সমস্ত স্কুল খুলে যাবে। করোনা কালীন আবহে স্কুল খোলা নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে শিক্ষা দপ্তর। তবে কেবলমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের নিয়েই আপাতত চালু হবে স্কুলের পঠনপাঠন। আপাতত ১৫ শতাংশ পড়ুয়াদের নিয়েই চালু হবে স্কুল। থাকছে একাধিক নিয়মও৷

কিন্তু এরপরই প্রশ্ন উঠছে তবে প্রথম থেকে অষ্টম শ্রেণীর ক্লাস কবে থেকে চালু করা হবে? রবিবার বিষয়টি স্পষ্ট করে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিন তিনি বলেন, "জীবনের মূল স্রোতে ছাত্রছাত্রীদের ফেরানোই আমাদের প্রাথমিক লক্ষ্য। তাই ধাপে ধাপে সব ক্লাসই খোলা হবে। এখন নবম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য ক্লাস শুরু করছি। কলেজ-বিশ্ববিদ্যালয়ও খুলছি। পরিস্থিতি বুঝে নিচু ক্লাসও খুলব। আমাদের সব শ্রেণীর জন্য পুরো স্কুলই খুলে দেওয়ার ইচ্ছা আছে।"

[caption id="attachment_39933" align="alignnone" width="1280"]স্কুল খুললেও কবে থেকে শুরু প্রথম থেকে অষ্টম শ্রেণীর ক্লাস? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু / প্রতীকী ছবি স্কুল খুললেও কবে থেকে শুরু প্রথম থেকে অষ্টম শ্রেণীর ক্লাস? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু / প্রতীকী ছবি [/caption]

শিক্ষামন্ত্রীর কথাকে সমর্থন জানিয়েছেন রাজ্যের অধিকাংশ শিক্ষক ও শিক্ষক সংগঠন। এর আগে যখন ফেব্রুয়ারিতে স্কুল খুলেছিল তখনও কেবল নবম থেকে দ্বাদশ শ্রেণীর পঠনপাঠনই শুরু হয়েছিল। ফলে ক্রমশ স্কুলের পরিবেশ থেকে দূরে সরে যাচ্ছে নিচু শ্রেণীর পড়ুয়ারা। পাশাপাশি বহু স্কুলে মিড-ডে মিল না পাওয়ায় অনেক শিশুই অপুষ্টিতে ভুগছেন। এসব কথা চিন্তা করেই স্কুল খোলার দ্রুত পক্ষপাতী শিক্ষকরা।

উল্লেখ্য, এর আগে অবশ্য ব্রাত্য বসু জানিয়েছিলেন, পড়ুয়াদের স্কুলে আসা নিয়ে কোনও রকম জোরাজুরি করা যাবে না। তাদের স্কুলে যাওয়া বাধ্যতামূলক নয়। অবিভাবকরা চাইলে তবেই পড়ুয়াদের স্কুলে পাঠাবেন। যদিও তিনি এও বলেছিলেন, "আমাদের দিক থেকে নিশ্চিত করতে পারি যে কোভিড পরিস্থিতিতে পরিকাঠামোর ক্ষেত্রে আমরা যাবতীয় প্রতিষেধক নিয়েই স্কুল শুরু হবে।" শিক্ষামন্ত্রীর কথা অনুযায়ীই আগামী ১৬ নভেম্বর থেকে যাবতীয় করোনা বিধি মেনে রাজ্যে খুলছে স্কুল।