দেশ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিভিন্ন দেশে অস্ত্র সরবরাহকারী প্রসিদ্ধ সংস্থার বন্দুক কারখানা এবার যোগী রাজ্যে!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ফের যোগী রাজ্য খবরের শিরোনামে। তবে এবার নাম বদল, বা খুন-ধর্ষণের কারণে নয়। এবারের কারণটা সম্পূর্ণ আলাদা।

বিশ্বের সবথেকে পুরনো অস্ত্র নির্মাণকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম ওয়েবলে অ্যান্ড স্কট। এই ব্রিটিশ সংস্থা এবার তাঁদের অস্ত্র নির্মাণের কারখানা খুলতে চলেছে উত্তরপ্রদেশে হারদোইতে। বিশ্বমানের আগ্নেয়াস্ত্র প্রস্তুত করার জন্য প্রসিদ্ধ এই সংস্থা।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই সংস্থা বিশ্বের বিভিন্ন দেশে তাঁদের নির্মাণ করা আগ্নেয়াস্ত্র সরবরাহ করেছিল। এরাই প্রথম বিশ্বমানের আগ্নেয়াস্ত্র নির্মাণকারী সংস্থা, যারা ভারতে তাদের কারখানার শাখা খুলতে চলেছে। লখনউ-এর আগ্নেয়াস্ত্র প্রস্তুতকারি সংস্থা সিয়াল ম্যানুফ্যাকচারার্সের সঙ্গে জোট বেঁধে উত্তরপ্রদেশের হারদোইতে অস্ত্র নির্মাণের কারখানা খুলতে চলেছে ওয়েবলে অ্যান্ড স্কট।

আগামী নভেম্বর থেকে এই অস্ত্র নির্মাণের ইউনিটে কাজ শুরু হবে বলে জানা যাচ্ছে। হারদোইতে এই সংস্থার ইউনিটে পয়েন্ট ৩২ রিভলবার, রাইফেল ও শটগান প্রস্তুত করা হবে বলে জানা যাচ্ছে। এই ওয়েবলে অ্যান্ড স্কট সংস্থার ব্রিটিশ কর্তৃপক্ষ জানিয়েছেন যে, তাঁরা ভারতের উত্তরপ্রদেশকে তাঁদের অস্ত্র নির্মাণের ইউনিটের জন্য নির্বাচন করেছেন, কারণ এখানকার বিশাল বাজারে তাঁদের ব্যবসার ভালো সুযোগ আছে বলে তাঁরা মনে করছেন।

সিয়াল ম্যানুফ্যাকচারার্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে, এ দেশে আগ্নেয়াস্ত্র প্রস্তুত করার জন্য লাইসেন্স নিয়েছে ইতিমধ্যেই ওয়েবলে অ্যান্ড স্কট। এখানে কারখানা গড়ার বিষয়টি খতিয়ে দেখতে, ইংল্যান্ড থেকে সংস্থার একটি প্রতিনিধি দল এসে সরেজমিনে পুরো ব্যবস্থাও দেখে গেছে।

কেন্দ্রীয় সরকারের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের উদ্যোগেই, উত্তরপ্রদেশে ওয়েবলে অ্যান্ড স্কটের মতো আগ্নেয়াস্ত্র নির্মাণকারী বিখ্যাত সংস্থাকে এদেশে নিয়ে আসা সম্ভব হয়েছে বলে জানিয়েছে সিয়াল ম্যানুফ্যাকচারার্স।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button