শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

EMI বাড়িয়ে দিল এই সকল ব্যাঙ্ক, মাথায় হাত ঋণগ্রহীতাদের! কত শতাংশ বাড়ল?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১১, ২০২২, ১১:২৭ এএম | আপডেট: জুন ১১, ২০২২, ০৫:২৭ পিএম

EMI বাড়িয়ে দিল এই সকল ব্যাঙ্ক, মাথায় হাত ঋণগ্রহীতাদের! কত শতাংশ বাড়ল?
EMI বাড়িয়ে দিল এই সকল ব্যাঙ্ক, মাথায় হাত ঋণগ্রহীতাদের! কত শতাংশ বাড়ল? / প্রতীকী ছবি

ক্রমাগত মুদ্রাস্ফীতির জেরে সম্প্রতি রেপো রেট বৃদ্ধি করার কথা ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। সেই মতো মে মাসে ৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করা হয়েছিল। এরপর জুন মাসে ফের নতুন করে রেপো রেট বৃদ্ধি হয়েছে।  আর দফায় দফায় এই রেপো রেট বৃদ্ধি পাওয়ার ফলে এবার লোনের ক্ষেত্রে সুদের হার বাড়তে চলেছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে মে মাসের রেপো রেট বৃদ্ধি করার পর রেপো রেট দাঁড়িয়েছিল ৪.৪০ শতাংশ। এবার চলতি জুন মাসে ফের রেপো রেট বৃদ্ধি হয়েছে ৫০ বেসিস পয়েন্ট। ফলে বর্তমানে রেপো রেট দাঁড়িয়েছে ৪.৯০ শতাংশ। রেপো রেট বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে লোনের ক্ষেত্রে সুদের হার বাড়বে বলেই আশঙ্কা করা হয়েছিল। সেই মতোই এবার এই সকল ব্যাঙ্কে গ্রাহকদের ইএমআই বাড়ানো হল।

যে যে ব্যাঙ্কে ইএমআই বাড়ল, সেই তালিকায় রয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, আইসিআইসিআই-এর মতো নামী সব ব্যাঙ্ক। কোন ব্যাঙ্কে কত পরিমাণ সুদের হার বেড়েছে? একনজরে তা দেখে নেওয়া যাক! 

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক
দেশের অন্যতম বৃহত্তম ব্যাঙ্ক PNB গ্রাহকদের ঋণের উপর সুদের হার আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি করেছে। বর্তমানে RLLR ৬.৯০ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৪০ শতাংশ করা হয়েছে। জানা যাচ্ছে, গত বৃহস্পতিবার থেকেই সেই নতুন সুদের হার কার্যকর হয়েছে।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
চলতি মাসে নতুন করে রেপো রেট বৃদ্ধি হওয়ার পর গ্রাহকদের ঋণের উপর সুদের হার বৃদ্ধি করেছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাঙ্কের গ্রাহক যারা রয়েছেন, তাদের এবার থেকে ৭.৭৫ শতাংশ সুদ গুনতে হবে।

ব্যাঙ্ক অফ বরোদা
ব্যাঙ্ক অফ বরোদার তরফে গ্রাহকদের ঋণের উপর সুদের হার বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে সুদের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৭.৪০ শতাংশ। এক্ষেত্রে হোম লোনের ক্ষেত্রে ৭.৪০ শতাংশ, গাড়ির জন্য ৭.৯০ শতাংশ, মর্টগেজের ক্ষেত্রে ৯.১০ শতাংশ ও এডুকেশন লোন হিসেবে ৭.১৫ শতাংশ হারে ঋণ মিলবে।

আইসিআইসিআই
দেশের আরেক অন্যতম বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই-ও তাদের গ্রাহকদের ঋণের উপর সুদের হার বৃদ্ধি করেছে। বর্তমানে তাদের ঋণের উপর সুদের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮.৬০%। আগে যা ছিল ৮.১০%।