শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

টানা দু‍‍`দিন সম্পূর্ণ বন্ধ ব্যান্ডেল স্টেশন! ২৭ মে থেকে আগামী ৭২ ঘণ্টা কোন পথে ট্রেন চলাচল?

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ০৫:৪১ পিএম | আপডেট: মে ২১, ২০২২, ১১:৪১ পিএম

টানা দু‍‍`দিন সম্পূর্ণ বন্ধ ব্যান্ডেল স্টেশন! ২৭ মে থেকে আগামী ৭২ ঘণ্টা কোন পথে ট্রেন চলাচল?
টানা দু‍‍`দিন সম্পূর্ণ বন্ধ ব্যান্ডেল স্টেশন! ২৭ মে থেকে আগামী ৭২ ঘণ্টা কোন পথে ট্রেন চলাচল? / প্রতীকী ছবি

হাওড়া-বর্ধমান মেন লাইনের ব্যান্ডেল-শক্তিগড় শাখায় রেললাইন তৈরির কাজ চলবে৷ চালু হতে চলেছে তিন নম্বর লাইন। তাই চলবে ইন্টারলকিংয়ের কাজ। আর সেই কারণেই আগামী ২৭ মে শুক্রবার, বিকাল তিনটে থেকে ৩০ মে সোমবার, বিকেল তিনটে পর্যন্ত ব্যান্ডেল, আদিসপ্তগ্রাম এবং মগরা স্টেশনে ট্রেন চলাচল ব্যাহত হবে৷ এমনিতেই রেললাইনে কাজের জন্য গত ১৩ মে থেকে দুপুরে চার ঘণ্টা ট্রেন চলাচল নিয়ন্ত্রণে রাখা হচ্ছিল। এবার সেই পরিষেবা আরও খানিক ব্যাহত হতে চলেছে।

রেল সূত্রে খবর, ২৭ মে থেকে ৩০ মে, এই ৭২ ঘণ্টা ব্যান্ডেল, আদিসপ্তগ্রাম এবং মগরা স্টেশনে ট্রেন চলবে নিয়ন্ত্রিতভাবে৷ এর মধ্যে আবার টানা দু‍‍`দিন বন্ধ থাকবে ব্যান্ডেল স্টেশন। শুক্রবারই বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়ে দিল পূর্ব রেল। এই ৭২ ঘণ্টায় একগুচ্ছ ট্রেনও বাতিল করা হয়েছে। হাওড়া ও মেমারির মধ্যে দু’জোড়া ইএমইউ লোকাল, শিয়ালদহ ও বর্ধমান এবং শিয়ালদহ ও কাটোয়ার মধ্যে এক জোড়া ইএমইউ লোকাল, শিয়ালদহ এবং জঙ্গিপুরের মধ্যে এক জোড়া মেমু বাতিল করা হয়েছে।

এছাড়াও একাধিক এক্সপ্রেস ট্রেনও বাতিল থাকবে। বিশ্বভারতী প্যাসেঞ্জার, আসানসোল-শিয়ালদহ এক্সপ্রেস, মালদহ ইন্টারসিটি এক্সপ্রেস, ময়ূরাক্ষী এক্সপ্রেস, আজিমগঞ্জ কবিগুরু এক্সপ্রেস, হুল এক্সপ্রেস, প্রথম স্বাধীন সংগ্রাম এক্সপ্রেস, কামরূপ এক্সপ্রেস, হাটেবাজারে এক্সপ্রেস, পাহাড়িয়া এক্সপ্রেস সহ ব্যান্ডেল স্টেশনের উপর দিয়ে যাওয়া একাধিক এক্সপ্রেস ট্রেন বাতিল করেছে পূর্ব রেল।

এবার দেখে নেওয়া যাক ২৭ মে থেকে ৩০ মে, এই ৭২ ঘণ্টা কোন কোন ট্রেন কোন পথে চলাচল করবে!

২৭ মে, ২০২২, শুক্রবার
ব্যান্ডেল, বর্ধমান এবং কাটোয়ার যাওয়ার জন্য শেষ ইএমইউ লোকালগুলি হাওড়া থেকে ছাড়বে যথাক্রমে দুপুর ১:৩৩, দুপুর ১২:৩০ এবং বেলা ১২:১০ মিনিটে। হাওড়া যাওয়ার জন্য শেষ ইএমইউ লোকালগুলি বর্ধমান, কাটোয়া এবং ব্যান্ডেল থেকে ছাড়বেভযথাক্রমে দুপুর ১২টা ৫৫, সকাল ১০টা ২০ এবং দুপুর ২টো ১২ মিনিটে।
অন্যদিকে, কাটোয়া ও নৈহাটি থেকে ব্যান্ডেল যাওয়ার জন্য শেষ ইএমইউ লোকাল ছাড়বে যথাক্রমে সকাল ১১টা ১০ এবং দুপুর ১টা ৩০ মিনিটে। কাটোয়া ও নৈহাটি যাওয়ার জন্য ব্যান্ডেল থেকে যথাক্রমে দুপুর ১২টা ৩৫ এবং ১২টা ৫২ মিনিটে ছাড়বে লোকালগুলি। 
এছাড়া হাওড়া ও মেমারির মধ্যে দু’জোড়া ইএমইউ লোকাল এবং শিয়ালদহ-বর্ধমান ও শিয়ালদহ-কাটোয়ার মধ্যে এক জোড়া ইএমইউ লোকাল বাতিল থাকবে। শিয়ালদহ এবং জঙ্গিপুরের মধ্যে এক জোড়া মেমুও বাতিল।

২৮ ও ২৯ মে, ২০২২, শনি ও রবিবার
এই দু’দিন ব্যান্ডেল স্টেশন বন্ধ থাকবে৷ ব্যান্ডেলের উপর দিয়ে যাওয়া সমস্ত ইএমইউ, মেমু এবং প্যাসেঞ্জার ট্রেন বাতিল থাকবে।

৩০ মে, ২০২২, সোমবার
ব্যান্ডেল, বর্ধমান ও কাটোয়া যাওয়ার জন্য প্রথম ইএমইউ লোকাল হাওড়া থেকে যথাক্রমে দুপুর ২টা ৪০, ২টো ২০ এবং ২টা ৩০ মিনিটে ছাড়বে। হাওড়া যাওয়ার জন্য প্রথম ইএমইউ লোকাল বর্ধমান, কাটোয়া এবং ব্যান্ডেল থেকে যথাক্রমে দুপুর ২টা ৪০, ২টা ৪৫ এবং ৩টে ১০ মিনিটে ছাড়বে।
অন্যদিকে, কাটোয়া ও নৈহাটি থেকে ব্যান্ডেল যাওয়ার জন্য প্রথম লোকাল ছাড়বে যথাক্রমে দুপুর ১টা ১৫ এবং বিকেল ৪টে ৮ মিনিটে। ব্যান্ডেল থেকে কাটোয়া এবং নৈহাটি যাওয়ার জন্য প্রথম ইএমইউ লোকাল যথাক্রমে বিকেল ৪টে ৩০ এবং ৩টে ৪১ মিনিটে ছাড়বে।