বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

পর পর তিন দিন ব্যাঙ্ক বন্ধ, ভোগান্তি বাড়বে গ্রাহকদের! সেরে নিন যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২২, ২০২২, ০৬:৩৫ পিএম | আপডেট: জুন ২২, ২০২২, ০৬:৪১ পিএম

পর পর তিন দিন ব্যাঙ্ক বন্ধ, ভোগান্তি বাড়বে গ্রাহকদের! সেরে নিন যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ
পর পর তিন দিন ব্যাঙ্ক বন্ধ, ভোগান্তি বাড়বে গ্রাহকদের! সেরে নিন যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ আগামী ২৭ জুন, সোমবার ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন-এর তরফ থেকে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ফলত আগামী সপ্তাহের প্রথম দিনই ব্যাপক ভোগান্তির মুখে পড়তে চলেছেন গ্রাহকরা। চলতি সপ্তাহের মঙ্গলবার, দিল্লিতে ব্যাঙ্ক কর্মীদের সংগঠনগুলি মুখ্য লেবার কমিশনার এস সি যোশীর সঙ্গে একটি বৈঠক করে। কিন্তু বৈঠকে সংগঠনগুলির দাবি-দাওয়া ও সমস্যা সমাধানের আশ্বাস মেলেনি বলে অভিযোগ। এআইবিইএ-এর সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটাচলম স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ব্যাঙ্ক ধর্মঘটের সিদ্ধান্তেই অটল থাকছে ব্যাঙ্ক কর্মীদের সংগঠনগুলি।

আগামী ২৫ জুন, মাসের চতুর্থ শনিবার। তাই বন্ধ থাকবে ব্যাঙ্কের দরজা। ২৬ জুন, রবিবার সাপ্তাহিক ছুটি থাকায় ব্যাঙ্ক বন্ধ। তারপরের দিন সোমবার ধর্মঘটের জেরে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ফলে পর পর তিন দিন পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি বন্ধ থাকায় সমস্যায় পড়বেন সাধারণ মানুষ। তাই ব্যাঙ্কের যাবতীয় প্রয়োজনীয় কাজ শুক্রবারের মধ্যেই সেরে ফেলতে হবে গ্রাহকদের।

ব্যাঙ্ক ধর্মঘট প্রসঙ্গে অল ইন্ডিয়া ন্যাশনালাইসড ব্যাঙ্ক অফিসার্স ফেডারেশনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সঞ্জয় দাস জানিয়েছেন, আগামী সোমবার ব্যাঙ্ক ধর্মঘট সফল করার জন্য আজ অর্থাৎ বুধবার সন্ধ্যে ৬ টা ১৫ মিনিট নাগাদ শ্যামবাজার মেট্রো স্টেশনের এক নম্বর গেটের সামনে একটি পথসভার আয়োজন করা হয়েছে।

নয়টি ব্যাঙ্ক কর্মী সংগঠনের মিলিত মঞ্চ ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন পাঁচ দফা দাবি নিয়ে দেশব্যাপী ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে। তাদের দাবি, প্রতি সপ্তাহে পাঁচ দিন কর্মদিবস এবং বাকি দুদিন ছুটি দিতে হবে। বর্তমানে প্রতি রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকে। প্রথম, তৃতীয় এবং পঞ্চম শনিবারে কাজ করতে হয় ব্যাঙ্ক কর্মীদের। এবার সেই শনিবারগুলিও ছুটির দাবিতে সরব হয়েছেন তারা।

এর পাশাপাশি ২০১০ সালের এপ্রিল মাসের পর থেকে প্রত্যেক ব্যাঙ্ক কর্মী এবং অফিসারদের জন্য এপিএস ব্যবস্থা তুলে নেওয়ার দাবি জানিয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন। পুরনো পেনশন ব্যবস্থা চালু করার জোরালো দাবি তুলেছেন তারা।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন-এর সাধারণ সম্পাদক সৌম্য দত্ত জানিয়েছেন, দেশজুড়ে ডাকা ধর্মঘটে যোগ দিতে চলেছেন প্রায় ৭ লক্ষ ব্যাঙ্ক কর্মী। অন্যদিকে ব্যাঙ্ক ধর্মঘট ঠেকাতে আগামী ২৩ জুন আরও এক দফা বৈঠকের আহ্বান জানিয়েছে লেবার কমিশন। সেই বৈঠকে কোনও সমস্যার সমাধান আদৌ পাওয়া যায় কিনা সেই দিকেই তাকিয়ে রয়েছেন সকলে।