শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই ৮ নিয়ম! সরাসরি চাপ পড়তে পারে জনসাধারণের পকেটে

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৯:৪৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১১:১৬ এএম

অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই ৮ নিয়ম! সরাসরি চাপ পড়তে পারে জনসাধারণের পকেটে
অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই ৮ নিয়ম! সরাসরি চাপ পড়তে পারে জনসাধারণের পকেটে

চলতি মাসের শেষ কয়েকটা দিনই আর বাকি। সপ্তাহ শেষে শনিবার থেকেই শুরু হচ্ছে অক্টোবর মাস। আর প্রতি নতুন মাসের শুরুতেই দেশের বিভিন্ন ক্ষেত্রে একাধিক নিয়মের বা আর্থিক বদল ঘটে থাকে। এবারও ১ অক্টোবর থেকে একাধিক আর্থিক ক্ষেত্রে মোট ৮ নিয়মের পরিবর্তন আসতে চলেছে। আর এই পরিবর্তনের ফলে সরাসরি চাপ পড়তে পারে জনসাধারণের পকেটে।

১. সাধারণত প্রতি মাসের শুরুতেই গ্যাস সিলিন্ডার কোম্পানিগুলি গ্যাসের দাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়ে থাকে। এ মাসের ক্ষেত্রেও মনে করা হচ্ছে, বাণিজ্যিক এবং সাধারণ উভয় ধরনের গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন ঘটতে পারে।

২. প্রাকৃতিক গ্যাসের দাম বিপুল পরিমাণে পরিবর্তিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে আগামী অক্টোবর মাসে সমস্ত ধরনের জ্বালানির দামে বিশাল পরিবর্তন আসতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

৩.  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে রেপো রেট বৃদ্ধি করার পর বিভিন্ন বিনিয়োগের ক্ষেত্রে সুদের হার পরিবর্তন হয়েছে। এই বিষয়ে অর্থমন্ত্রণালয়ের তরফ থেকে ৩০ সেপ্টেম্বর নতুন কোন ঘোষণা করা হতে পারে।

৪.  ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে পেমেন্ট করার ক্ষেত্রে নয়া নিয়ম চালু হচ্ছে। চালু হতে চলেছে টোকেনাইজেশন সিস্টেম। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এই ব্যবস্থা আনা হয়েছে মূলত অনলাইন লেনদেন ব্যবস্থাপনাকে আরও সুরক্ষিত করার জন্য।

৫. মিউচুয়াল ফান্ডে যে সকল ব্যক্তিরা বিনিয়োগ করে থাকেন তাদের ১ অক্টোবর থেকে মনোনয়নের তথ্য দেওয়া বাধ্যতামূলক। এটি করতে ব্যর্থ হলে মনোনয়নের সুবিধা না নেওয়ার জন্য বিনিয়োগকারীদের একটি ঘোষণাপত্র পূরণ করতে হবে।

৬. অটল পেনশন যোজনা প্রকল্পেও আসছে পরিবর্তন। যারা আয়কর রিটার্ন জমা দেন তারা আর এই প্রকল্পের সুবিধা পাবেন না। পাশাপাশি যাদের আয় বার্ষিক আড়াই লক্ষ টাকার বেশি তারাও এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন না। এই স্কিমের আওতায় মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন করা যায়।

৭. ডিমেট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ডবল ভেরিফিকেশন নিয়ম কার্যকর করার ঘোষণা করেছে সেবি। ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু হচ্ছে। এই ডবল ভেরিফিকেশন না হলে লগইন করা যাবে না।

৮. PFRDA-এর তরফ থেকে সম্প্রতি সরকারি এবং বেসরকারি অথবা কর্পোরেট সেক্টরের কর্মীদের জন্য ই-মনোনয়নের প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তনটি ১ অক্টোবর থেকে কার্যকর হবে৷ নতুন নিয়ম অনুযায়ী, নোডাল অফিসের কাছে এনপিএস অ্যাকাউন্টধারকের ই-মনোনয়ন অনুরোধ গ্রহণ বা প্রত্যাখ্যান করার বিকল্প থাকবে।