বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য সুখবর! ইচ্ছেমতো বদলানো যাবে বিল পেমেন্টের দিন, চালু হবে নয়া নিয়ম

চৈত্রী আদক

প্রকাশিত: মে ১২, ২০২২, ০২:৩৫ পিএম | আপডেট: মে ১২, ২০২২, ০২:৩৫ পিএম

ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য সুখবর! ইচ্ছেমতো বদলানো যাবে বিল পেমেন্টের দিন, চালু হবে নয়া নিয়ম
ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য সুখবর! ইচ্ছেমতো বদলানো যাবে বিল পেমেন্টের দিন, চালু হবে নয়া নিয়ম

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ডিজিটাল ইন্ডিয়ার যুগে যে কোনও প্রকার লেনদেন অথবা জিনিস ক্রয়ের ক্ষেত্রে ডিজিটাল মাধ্যম ব্যবহার করতেই বেশি পছন্দ করেন গ্রাহকরা। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে বর্তমানে ইউপিআই পেমেন্ট প্রসেস একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে। এর পাশাপাশি ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডও অনলাইন পেমেন্টের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।

বিশেষ করে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন করা অন্যান্য যে কোনও মাধ্যমের থেকে তুলনামূলকভাবে সুবিধাজনক। কারণ এক্ষেত্রে কোনও কিছু কেনার সময় প্রথমেই গ্রাহককে টাকা দিতে হয় না। নির্ধারিত একটি তারিখের মধ্যে সেই বিল মিটিয়ে দিলেই চলে। কিন্তু নির্দিষ্ট সময় পার হয়ে গেলেই বিভিন্ন সমস্যার মুখে পড়তে হয় গ্রাহকদের। এবার সেই সমস্যা থেকে মুক্তি দিতেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে নিয়ে আসা হচ্ছে নতুন নিয়ম।

প্রায় সকলেই জানেন যারা ক্রেডিট কার্ড ব্যবহার করেন তাদের যে কোনও ধরনের লেনদেন বা জিনিসপত্র ক্রয়ের পর বেশ কিছুদিন সময় দেওয়া হয়। সেই নির্ধারিত সময়ের মধ্যেই মেটাতে হয় বিল। কিন্তু সেই সময় পেরিয়ে গেলে গ্রাহকদের পড়তে হয় সমস্যায়। সেই সময় অতিক্রান্ত হওয়ার পর গ্রাহকদের ব্যাঙ্কের তরফ থেকে পুনরায় একটি গ্রেস পিরিয়ড দেওয়া হয়। কিন্তু এরপরেও টাকা শোধ করতে না পারলে গুনতে হয় অতিরিক্ত সুদ। এমনকি এর জেরে সিভিল স্কোরও প্রভাবিত হয়।

এই সমস্যার কথা মাথায় রেখেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চালু করতে চলেছে নতুন নিয়ম। নয়া নিয়মের মাধ্যমে কী কী সুবিধা পাবেন গ্রাহকরা? পূর্বের নিয়ম অনুযায়ী কোনও গ্রাহকের বিল মেটানোর শেষ তারিখ মাসের ১ তারিখ হয় এবং সেই তারিখের মধ্যে যদি তিনি বিল পেমেন্ট না করতে পারেন এবং পরবর্তীতে গ্রেস পেরিয়ডও যদি পেরিয়ে যায় তাহলে তাঁকে অতিরিক্ত সুদ করতে হয়। তবে এবার থেকে বিশেষ সুবিধা পেতে চলেছেন গ্রাহকরা।

কোনও সমস্যার কারণে যদি নির্ধারিত সময়ের মধ্যে গ্রাহক বিল পেমেন্ট না করতে পারেন তাহলে তিনি এবার থেকে বিলিং সাইকেল পরিবর্তন করতে পারবেন। বিল পেমেন্টের শেষ তারিখ যদি মাসের প্রথম দিন হয় তাহলে তিনি ব্যাঙ্কে গিয়ে ১ তারিখের পরিবর্তে অন্য কোনও তারিখ বেছে নিতে পারবেন। অর্থাৎ নিজের ইচ্ছেমতো একটি তারিখ বেছে নিয়ে সুবিধামতো বিল পেমেন্ট করতে পারবেন।

জানা গিয়েছে, চলতি বছরের জুলাই মাস থেকেই এই নয়া নিয়ম কার্যকরী হতে পারে। ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে এই নিয়ম যদি চালু হয় তাহলে নিঃসন্দেহে গ্রাহকরা অনেক সুবিধা পাবেন। অনেকেরই নির্ধারিত সময়ের মধ্যে টাকা জমা দিতে অসুবিধা হয়ে থাকে। তবে নিজের ইচ্ছেমতো বিলিং সাইকেল পরিবর্তন করতে পারলে ক্রেডিট কার্ডের মাধ্যমে ডিজিটাল লেনদেন আরও বেশি সুবিধাজনক হবে বলে মনে করা হচ্ছে।