বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

উৎসবের মরশুমে বড় উপহার রেলের! ভিস্তাডোম ট্রেনে ঘুরে আসুন বাংলার এই পর্যটন ক্ষেত্র

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৭:১২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১০:২৬ এএম

উৎসবের মরশুমে বড় উপহার রেলের! ভিস্তাডোম ট্রেনে ঘুরে আসুন বাংলার এই পর্যটন ক্ষেত্র
উৎসবের মরশুমে বড় উপহার রেলের! ভিস্তাডোম ট্রেনে ঘুরে আসুন বাংলার এই পর্যটন ক্ষেত্র

প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা ভারতীয় রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে এই রেলপথের বিকল্প নেই। বিশেষ করে দূরভ্রমণের ক্ষেত্রে জনসাধারণের প্রথম পছন্দ রেল যাত্রাই। তাই প্রতিনিয়তই দেশের অধিকাংশ মানুষ রেলের মাধ্যমে যাতায়াত বেছে নেন। এবার উৎসবের মরশুমে রেলের তরফ থেকে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে এই সকল পদক্ষেপের মধ্যে এক অভাবনীয় উপহার পেতে চলেছে বাংলা।

এবার আপনার সফর সঙ্গী হতে চলেছে কাঁচ দিয়ে ঘেরা ভিস্তাডোম কোচ, রেস্তোরাঁ। যা হবে এবার বাংলাতেই। কাঁচ দিয়ে ঘেরা, রেস্তোরাঁ, এসি কোচে চড়ে এবার ভ্রমণ করা যাবে বাংলার জলপাইগুড়ি থেকে দার্জিলিং। কুয়াশা কাটিয়ে পাহাড়ি পথে ছুটবে ভিস্তাডোম কোচ নিয়ে টয় ট্রেন। সম্প্রতি দার্জিলিং হিমালয়ান রেলওয়ের তরফ থেকে পর্যটকদের এই সুখবর দেওয়া হয়েছে।

পূজোর মরশুমে পাহাড়ে বিপুল পরিমাণে পর্যটকদের সমাগম হয়ে থাকে। পাহাড়ে পর্যটকদের বিপুল পরিমাণে আগমন এবং তাদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে এই ধরনের ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। ইতিমধ্যেই এই ট্রেনের বুকিং শুরু হয়ে গিয়েছে অনলাইন অথবা অফলাইন দুই ক্ষেত্রেই। আগামী সোমবার থেকেই শুরু হয়ে যাবে এই পরিষেবা। 

আপাতত নিউ জলপাইগুড়ি রেলস্টেশন থেকে এই ট্রেন প্রতি সপ্তাহে তিন দিন সোমবার, বুধবার এবং শনিবার ছাড়বে । দার্জিলিং থেকে ছাড়বে মঙ্গলবার, বৃহস্পতিবার এবং রবিবার। যাত্রী পিছু ভিস্তাডোম কোচের জন্য ভাড়া রাখা হয়েছে ১৫০০ টাকা এবং রেস্তোরাঁ কোচের জন্য ভাড়া রাখা হয়েছে ১৩০০ টাকা।

প্রসঙ্গত, দার্জিলিং হিমালয়ান রেলওয়ের তরফ থেকে এর আগেও ভিস্তাডোম কোচ চালানোর জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। তা চালুও করা হয়েছিল। কিন্তু বিভিন্ন কারণেই তা বন্ধ হয়ে যায়। সেই পরিষেবাকে পুনরায় চালু করার জন্য তোড়জোড় শুরু করেছে রেলওয়ে।