বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

আরও সহজ হল তীর্থ যাত্রা, অল্প খরচেই ঘুরে আসুন চার ধাম! নয়া উদ্যোগ ভারতীয় রেলের

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ০৩:৩০ পিএম | আপডেট: এপ্রিল ২, ২০২২, ০৩:৩০ পিএম

আরও সহজ হল তীর্থ যাত্রা, অল্প খরচেই ঘুরে আসুন চার ধাম! নয়া উদ্যোগ ভারতীয় রেলের
আরও সহজ হল তীর্থ যাত্রা, অল্প খরচেই ঘুরে আসুন চার ধাম! নয়া উদ্যোগ ভারতীয় রেলের

দেশের বহু মানুষেরই মনে তীর্থ যাত্রার সুপ্ত বাসনা থাকে। অনেকেই চান জীবনে একবার হলেও চার ধাম ঘুরে আসতে। তবে অধিকাংশ ক্ষেত্রে সামর্থ্য না থাকায় তা আর হয়ে ওঠে না। পকেট সঙ্গ না দেওয়ায় ইচ্ছেতে কার্যত জল ঢালতে হয়। তবে এবার আর সমস্যা নেই! দারুণ সুখবর দিল ভারতীয় রেল। জনগণের সামর্থ্যের কথা মাথায় রেখেই তীর্থযাত্রাকে এবার আরও সহজ করে তুলল ইন্ডিয়ান রেলওয়ে।

জনসাধারণের সুবিধার্থে ভারতীয় রেলের তৎপরতায় নয়া উদ্যোগ নিল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের তথা IRCTC। IRCTC-এর তরফে চার ধাম যাত্রায় এবার মিলছে আকর্ষণীয় ছাড়। তীর্থযাত্রার প্যাকেজে খুব খরচেই থাকছে খাওয়া দাওয়া এবং দেদার ঘোরার আয়োজন। অর্থাৎ এবার অল্প খরচেই তীর্থযাত্রা হবে সহজেই। ভারতীয় রেলের উদ্যোগে কোভিড পরবর্তীতে মে মাস থেকেই চার ধাম ভ্রমণের এই নয়া প্যাকেজের কথা ঘোষণা করা হয়েছে। ‘আজাদী কা অমৃত মহোৎসব’ এবং ‘দেখো আপনা দেশ’ নামে নয়া দুটি প্যাকেজ এবার সাধ্যের মধ্যেই ভ্রমণপিপাসু মানুষদের সখপূরণ করবে৷

সাধারণত মোক্ষ লাভের উদ্দেশ্যে মানুষ চার ধাম তথা কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী এবং যমুনেত্রী-তে যাত্রা করেন। তীর্থ লাভের আশায় প্রতি বছরই প্রচুর মানুষের সমাগম এই চার স্থানে। এবার আপনিও স্বল্প খরচে এই চার ধাম যাত্রা করতে পারবেন। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, নাগপুর, মুম্বই এবং সুরাট, এই তিন জায়গা থেকে ট্রাভেল করা যাবে। নাগপুরের যাত্রা শুরু হবে ১৪ই মে, মুম্বইয়ের যাত্রা শুরু ২১শে মে এবং সুরাটের যাত্রা শুরু ৮ই জুন এবং ১৪ই জুন থেকে।

১২ দিন এবং ১১ রাতের এই সম্পূর্ণ তীর্থ ভ্রমণে যে জায়গাগুলিতে ঘোরানো হবে সেগুলি হচ্ছে, হরিদ্বার – বর্কত – জানকিচট্টি – যমুনেত্রী – উত্তরকাশি – গঙ্গোত্রী – গুপ্তকাশি – শোন প্রয়াগ – কেদার এবং বদ্রী। এই যাত্রায় খরচ সামান্য। কেউ যদি  একা এই তীর্থ যাত্রায় সামিল হল তবে তাঁর খরচ হবে ৭৭,৬০০ টাকা। আর একজনের বেশি যদি কেউ ভ্রমণে যান, সে ক্ষেত্রে তাদের খরচ পড়বে জন প্রতি ৫৮,৯০০ টাকা। এই সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য IRCTC-এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রসঙ্গত, করোনা আবহে গত দু‍‍`বছর ভ্রমণে ছেদ টানতে হয়েছিল মানুষকে৷ তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর থেকেই এদিক ওদিক ভ্রমণে বেরিয়ে পড়ছেন মানুষজন। তবে অনেকে আবার ইচ্ছে থাকলেও আর্থিক সাধ্য না থাকায় ঘুরমুখো-ই হয়ে পড়েছেন। এই সমস্যার সমাধানেই এবার এগিয়ে এল ভারতীয় রেল৷ ভ্রমণপ্রিয় মানুষকে দিল স্বল্প খরচে দূরযাত্রার সন্ধান৷