সোমবার, ০৮ আগস্ট, ২০২২

বিয়ের পর আধার কার্ডে নিজের পদবী পরিবর্তন করবেন কীভাবে? জেনে নিন সহজ পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৫, ২০২২, ০৮:১৬ পিএম | আপডেট: মে ৫, ২০২২, ০৮:২০ পিএম

বিয়ের পর আধার কার্ডে নিজের পদবী পরিবর্তন করবেন কীভাবে? জেনে নিন সহজ পদ্ধতি
বিয়ের পর আধার কার্ডে নিজের পদবী পরিবর্তন করবেন কীভাবে? জেনে নিন সহজ পদ্ধতি / প্রতীকী ছবি

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে। আধার কার্ডকে এই ধরনের কাজে ব্যবহার করতে হলে, সঠিক তথ্য দিয়ে আপডেটেড থাকা ভীষণ জরুরি।

তবে অনেক ক্ষেত্রেই মহিলাদের বিয়ের পর পদবীর পরিবর্তন হলে আধার কার্ডেও সেই পদবী পরবর্তন আবশ্যক হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে বিয়ের পর কীভাবে  আধার কার্ডে পদবী পরিবর্তন করবেন? নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে খুব সহজেই তা করা সম্ভব।

আধার কার্ডে পদবী পরিবর্তন করার ক্ষেত্রে UIDAI-এর তরফে দুটি সহজ পদ্ধতি রয়েছে। একটি অনলাইন এবং অন্যটি অফলাইন। এবার দেখে নেওয়া যাক কীভাবে করবেন আধার কার্ডের পদবী পরিবর্তন?

অনলাইন পদ্ধতি:
১/  অনলাইনে আধার কার্ডে থাকা পদবী পরিবর্তনের জন্য UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইট (এখানে) লগইন করতে হবে। 
২/ এরপর নিজের আধার নম্বর দিয়ে আধার আপডেট অপশন বেছে নিলেই পদবী পরিবর্তন করা যাবে। 
৩/ এরপর আপনার পদবীর জন্য প্রয়োজনীয় তথ্য আপলোড করতে হবে। এক্ষেত্রে আধার নম্বরের সঙ্গে মোবাইল নম্বর রেজিস্ট্রার থাকা কিন্ত বাধ্যতামূলক। নাহলে কিন্তু অনলাইনে পদবী পরিবর্তন করা সম্ভব নয়।

অফলাইন পদ্ধতি:
যদি কারও আধার নম্বরের সঙ্গে মোবাইল নম্বর রেজিস্ট্রার না থাকে তাহলে তাকে নিকটবর্তী এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। সেখানে গিয়ে আধাররের নাম অথবা পদবী পরিবর্তন করা যাবে। এক্ষেত্রে পদবী পরিবর্তনের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় নথি দিতে হবে। এরপরই নাম বা পদবী পরিবর্তন করা যাবে। তবে অফলাইন পদ্ধতিতে ৫০ টাকা খরচ হবে আবেদনকারীর।