শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

কতটা LPG Gas অবশিষ্ট রয়েছে রান্নাঘরের সিলিন্ডারে? জেনে নিন এই সহজ পদ্ধতিতে

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ১১:৫৮ এএম | আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩, ১২:১৭ পিএম

কতটা LPG Gas অবশিষ্ট রয়েছে রান্নাঘরের সিলিন্ডারে? জেনে নিন এই সহজ পদ্ধতিতে
কতটা LPG Gas অবশিষ্ট রয়েছে রান্নাঘরের সিলিন্ডারে? জেনে নিন এই সহজ পদ্ধতিতে / প্রতীকী ছবি

এখন দেশের অধিকাংশ মানুষের বাড়িতে পৌঁছে গিয়েছে রান্নার গ্যাসের সিলিন্ডার বা এলপিজি গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder)। শহর ছাড়িয়ে গ্রামাঞ্চলেও এখন কাঠকয়লা বা কাঠের পরিবর্তে জ্বালানি হিসাবে ব্যবহৃত হয় রান্নার গ্যাস। দেশের প্রতিটি বাড়িতে রান্নার গ্যাস কানেকশন দ্রুত পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্র সরকারের প্রকল্প ছাড়াও কানেকশন নেওয়ার ক্ষেত্রকে অনেক সহজ করা হয়েছে। এর ফলেই ধীরে ধীরে দেশে বাড়ছে গ্যাস কানেকশনের সংখ্যা।

রান্নার গ্যাস এসে রোজকার জীবনকে যেমন সহজ করে তুলেছে তেমনই চিন্তাও বাড়িয়েছে! গৃহস্থের মাথায় চিন্তা থাকে রান্না করতে করতে যদি আচমকা শেষ হয়ে যায় গ্যাস। তখন কী হবে? তবে সহজেই এই চিন্তা দূর করে নিতে পারেন। আপনি আগেই জেনে নিতে পারেন রান্নার গ্যাসের সিলিন্ডারে কতটা এলপিজি গ্যাস রয়েছে।

আসলে সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে তা জেনে নেওয়ার একটি ঘরোয়া পদ্ধতি রয়েছে। অনেকেই সিলিন্ডার নাড়িয়ে তার ওজন দেখে বোঝার চেষ্টা করেন সেখানে আর গ্যাস অবশিষ্ট রয়েছে কি না। তবে তা করা একেবারেই উচিৎ নয়। বরং জেনে নিন কীভাবে পরীক্ষা করবেন রান্নাঘরের গ্যাস সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট।

কীভাবে জানবেন কতটা গ্যাস রয়েছে আপনার এলপিজি সিলিন্ডারে? তা জানার জন্য ভেজা কাপড় দিয়ে একটি পরীক্ষা করা যেতে পারে। ভেজা কাপড়ের সাহায্যে এই পরীক্ষায় কোনও ঝুঁকিও নেই। এবার জেনে নেওয়া যাক কীভাবে করবেন এই পরীক্ষা।

প্রথমে একটি ভেজা কাপড় নিন। তারপর সেই কাপড় দিয়ে গোটা সিলিন্ডারটা মুড়ে ফেুলন। কয়েক মিনিট পর সেই কাপড় সরিয়ে নিন। আর সেই কাপড় দেখেই আপনি বুঝতে পারবেন সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে। সিলিন্ডারের অনেকটা ভাগ কাপড়ের জল শুষে নিয়েছে। কাপড়ের শুকিয়ে যাওয়া অংশের নীচে পর্যন্ত আপনার সিলিন্ডারে গ্যাস রয়েছে।

আসলে এর পিছনে একটি কারণও রয়েছে। সিলিন্ডারের যে অংশটায় কোনও গ্যাস থাকে না, ফাঁকা থাকে, তা ভিতর থেকেই গরম হয়ে যায়। এর ফলে সিলিন্ডারের ওই অংশের উপরে থাকা ভেজা কাপড়ের অংশের জল তাড়াতাড়ি শুকিয়ে যায়। আর যে জায়গায় এলপিজি গ্যাস রয়েছে তা অনেকক্ষণ পরে শুকোবে।

এই সহজ উপায়েই কোনও ঝুঁকি ছাড়াই জানা যাবে যে সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে। অন্যদিকে, গ্যাস সিলিন্ডার ডেলিভারির সময় কতটা গ্যাস  রয়েছে তা জানার জন্য ডেলিভারি বয়ের থেকে ওজন করিয়ে গ্যাস সিলিন্ডার নিন। সাধারণত বাড়ির বা গৃহস্থালির রান্নার গ্যাসের পরিমাণ থাকে ১৪.২ কেজি। যদি সিলিন্ডারে এর কম থাকে তাহলে অবশ্যই অভিযোগ জানান।