সোমবার, ০৮ আগস্ট, ২০২২

দেশে চলবেই বুলেট ট্রেন! জানেন কত টাকা ঢালছে রেল? শুনলে অবাক হতে বাধ্য

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০২:২৯ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০২:২৯ পিএম

দেশে চলবেই বুলেট ট্রেন! জানেন কত টাকা ঢালছে রেল? শুনলে অবাক হতে বাধ্য
দেশে চলবেই বুলেট ট্রেন! জানেন কত টাকা ঢালছে রেল? শুনলে অবাক হতে বাধ্য / প্রতীকী ছবি

গণপরিবহণের ক্ষেত্রে প্রতিদিন প্রায় লক্ষাধিক ভারতবাসীর কাছে সফরের অন্যতম ভরসা ভারতীয় রেলপথ (Indian Railways)। প্রতিনিয়ত দেশের অধিকাংশ মানুষ রেলের মাধ্যমে যাতায়াত বেছে নেন। বিশেষ করে দূরভ্রমণের ক্ষেত্রে জনসাধারণের প্রথম পছন্দ রেল যাত্রাই। এদিকে ভারতীয় রেল পরিষেবাকে উন্নত করে তোলার জন্য বছরের পর বছর নানা পরিকল্পনা নিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে অন্যতম পরিকল্পনা হল, বুলেট ট্রেন।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প এই বুলেট ট্রেন (Bullet Train)। ইতিমধ্যে জাপান সহ বিশ্বের একাধিক দেশে বুলেট ট্রেন ছুটলেও ভারতে এখনও এই ট্রেনের পরিষেবা চালু করা যায়নি। তবে খুব শীঘ্রই বাস্তবায়িত হতে চলেছে প্রধানমন্ত্রীর স্বপ্ন৷ খুব শীঘ্রই দেশে বুলেট ট্রেনের পরিষেবা শুরু করে দেওয়ার কথা জানিয়েছে রেল মন্ত্রক। শোনা যাচ্ছে, এবার তা কেবল সময়ের অপেক্ষা!

চলতি বছরেই ভারতীয় রেল পরিষেবাকে আরও উন্নত করতে বিভিন্ন ক্ষেত্রকে ঢেলে সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। তার জন্য এই বছর বাজেটে শুধুমাত্র রেলের জন্যই বরাদ্দ করা হয়েছে ৪০০ কোটি টাকা। আর এই বরাদ্দ অর্থের মধ্যে বুলেট ট্রেন প্রকল্পের জন্য রেল যে পরিমাণ অর্থ ঢালতে চলেছে, তা শুনলে অবাক হতে বাধ্য!

রেলের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছিল, গুজরাটের আমেদাবাদ থেকে মহারাষ্ট্রের মুম্বই পর্যন্ত ৫০৮ কিলোমিটার রাস্তায় এই বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা করছে কেন্দ্র। আর এই প্রকল্পের জন্য মোট দেড় লক্ষ কোটি টাকার বেশি খরচ করতে চলেছে রেল। করোনাকালীন পরিস্থিতির জন্য এই খরচ আগের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। তবে খরচ যতই হোক, এখন এই প্রকল্প দ্রুত চালু করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার।

রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সমস্ত প্রতিকূলতা দূর করে শীঘ্রই ভারতের রেলপথে ছুটবে বুলেট ট্রেন। রেলমন্ত্রী জানিয়েছেন, ২০২৬ সালের মধ্যেই মুম্বই-আমেদাবাদ রেলপথ তৈরি হয়ে যাবে। খুব দ্রুত আরও কাজ চলছে। তবে প্রথম কবে এই ট্রেন ছুটবে তার খানিক আভাস মিললেও দিনক্ষণ নিশ্চিত করে এখনও কিছু জানায়নি রেল।