বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বদলে যাচ্ছে দার্জিলিং মেলের যাত্রাপথ! যাত্রী সুবিধার্থে বড় ঘোষণা রেলের

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০১:৩০ পিএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০৭:৩৯ পিএম

বদলে যাচ্ছে দার্জিলিং মেলের যাত্রাপথ! যাত্রী সুবিধার্থে বড় ঘোষণা রেলের
বদলে যাচ্ছে দার্জিলিং মেলের যাত্রাপথ! যাত্রী সুবিধার্থে বড় ঘোষণা রেলের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে বদলে যাচ্ছে দার্জিলিং মেলের গন্তব্য স্টেশন। এবার থেকে শিয়ালদহ থেকে হলদিবাড়ি পর্যন্ত ছুটবে দার্জিলিং মেল। এতদিন পর্যন্ত বাঙালি ভ্রমণপ্রিয় মানুষের দার্জিলিং ভ্রমণের সঙ্গী এই দার্জিলিং মেলের শেষ স্টেশন ছিল নিউ জলপাইগুড়ি স্টেশন। খুব সকালেই এই ট্রেনটি শিয়ালদহ থেকে ছেড়ে পৌঁছায় নিউ জলপাইগুড়ি স্টেশনে। তবে, চলতি মাসের ১৫ তারিখ থেকে পাল্টে যাচ্ছে এই ট্রেনের শেষ স্টেশনে। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে। 

আগামী ১৫ আগস্ট থেকে এই সুবিধা চালু হতে চলেছে। এই ট্রেনটি ১৫ আগস্ট থেকে শিয়ালদহ থেকে যেমন হলদিবাড়ি পৌঁছাবে, ঠিক সেইভাবেই হলদিবাড়ি থেকে শিয়ালদহ আসবে। এই সিদ্ধান্তের ফলে সরাসরি লাভবান হতে চলেছেন জলপাইগুড়ি এবং কোচবিহারের বাসিন্দারা। পাশাপাশি দার্জিলিং থেকে ফেরার সময়ও বহু মানুষ সুবিধা পাবেন। 

রেলের পক্ষ থেকে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে যে, এই ট্রেনটি শিয়ালদহ থেকে প্রতিদিন রাত ১০ টা ৫ মিনিটে শিয়ালদহ থেকে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছাবে সকাল ৮ টা নাগাদ। আবার ৯ টা বেজে ২০ মিনিটে পৌঁছাবে নিউ জলপাইগুড়ি জংশন এবং হলদিবাড়ি পৌঁছাবে সকাল ১০ টায়। অন্যদিকে, প্রতিদিন সন্ধে ৬ টায় এই ট্রেনটি হলদিবাড়ি ছেড়ে শিয়ালদহ আসবে ভোর ৬ টায়। 

উল্লেখ্য, উত্তরবঙ্গ, সিকিম-সহ একাধিক পর্যটনস্থলে পৌঁছাতে এই ট্রেনটি ব্যবহার করেন বহু সাধারণ মানুষ। পাশাপাশি নানা কাজের জন্য অনেক মানুষের একমাত্র ভরসা এই দার্জিলিং মেল। সেই কারণেই এই ট্রেনের যাত্রাপথ পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। হলদিবাড়ি থেকে দার্জিলিং মেল চালু করা হোক, এমন দাবি অনেকদিন ধরেই করা হচ্ছিল। এতদিন পর্যন্ত এই ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে ছাড়া হত। এর ফলে উত্তরবঙ্গবাসীদের নিউ জলপাইগুড়ি পৌঁছে তারপর দার্জিলিং মেল ধরতে হত। এবার সেই সমস্যা মিটতে চলেছে। জলপাইগুড়ি থেকে ৪০ কিলোমিটার যাত্রা করে আর দার্জিলিং মেল ধরতে হবে না। এই ট্রেনের যাত্রাপথ পরিবর্তন হওয়ায় জলপাইগুড়ি, কোচবিহার, তরাই-ডুয়ার্স এলাকার মানুষেরা উপকৃত হবেন।