বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

১৮ দিনের ‘রামায়ণ সফর’! আগামী মাসেই যাত্রা শুরু ‘ভারত গৌরব ট্যুরিস্ট’ ট্রেনের

চৈত্রী আদক

প্রকাশিত: মে ১৩, ২০২২, ০৮:১৮ এএম | আপডেট: মে ১৩, ২০২২, ০৮:১৮ এএম

১৮ দিনের ‘রামায়ণ সফর’! আগামী মাসেই যাত্রা শুরু ‘ভারত গৌরব ট্যুরিস্ট’ ট্রেনের
১৮ দিনের ‘রামায়ণ সফর’! আগামী মাসেই যাত্রা শুরু ‘ভারত গৌরব ট্যুরিস্ট’ ট্রেনের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ঘুরতে কে না ভালোবাসে। প্রতিদিনের একঘেয়ে জীবন থেকে কিছুদিন সময় পেলে বেশিরভাগ মানুষেরই ভ্রমণপিপাসা মাথাচাড়া দিয়ে ওঠে। ঘোরার নেশায় ব্যাগ-পত্র গুছিয়ে তারা বেরিয়ে পড়েন নতুন কোনও ডেস্টিনেশনের উদ্দেশ্যে। এবার ভ্রমণপিপাসু মানুষদের জন্য সুখবর দিল IRCTC। ভারতে এই প্রথমবার চালু হতে চলেছে ‘ভারত গৌরব টুরিস্ট’ ট্রেন। IRCTC-র তরফ থেকে ট্রেনটির নাম ঠিক করা হয়েছে ‘শ্রী রামায়ণ যাত্রা’ (Shri Ramayana Yatra)। এই ট্রেন যাত্রার মাধ্যমে যাত্রীরা পৌঁছে যাবে রামায়ণের যুগে। কিন্তু কীভাবে? জেনে নিন বিশদে।

IRCTC-র তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছর ২১ জুন থেকে ছুটবে ভারত গৌরব ট্যুরিস্ট ট্রেন। কিন্তু এই বিশেষ ট্রেন যাত্রার সঙ্গে রামায়ণ যুগের কী সংযোগ রয়েছে? জানা গিয়েছে, ভারতবর্ষে যে সকল স্থানগুলি রামচন্দ্রের জীবনের সঙ্গে জড়িত রয়েছে সেই জায়গাগুলিই ঘুরবে এই বিশেষ ট্রেন। সব মিলিয়ে একটি গোটা প্যাকেজ বরাদ্দ করা হয়েছে যাত্রীদের জন্য। ঘোরা, থাকা এবং খাওয়া-দাওয়া সহ যাত্রী পিছু ৬২ হাজার ৩৭০ টাকা ধার্য করা হয়েছে।

মূলত ভারত সরকারের ‘দেখো আপনা দেশ’ উদ্যোগ সম্প্রসারনের উদ্দেশ্যেই রেলের তরফ থেকে এই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এবার জেনে নিন পুরো ট্যুর প্যাকেজের মধ্যে কী কী সুবিধা পেতে চলেছেন। এটি একটি সম্পূর্ণ প্যাকেজ যার মধ্যে রয়েছে ট্রেনের এসি কামরায় ভ্রমণ, এসি হোটেলে রাত্রিবাস, নিরামিষ খাবারের ব্যবস্থা, বাসে করে সাইড সিন ঘোরার সুযোগ, ট্রাভেল ইন্সুরেন্স সহ গাইডের খরচাও। এমনকি ট্যুর চলাকালীন যাত্রীদের স্বাস্থ্যের দিকেও নজর রাখা হবে IRCTC-র পক্ষ থেকে।

এরপর জেনে নিন কোন কোন জায়গায় ঘুরবে ট্রেনটি। এই বিশেষ প্যাকেজে ঘুরিয়ে দেখানো হবে অযোধ্যা, ভদ্রাছালাম, চিত্রকূট, হাম্পি, কাঞ্চিপূরম, নন্দীগ্রাম, নাসিক, প্রয়াগরাজ, রামেশ্বরাম, শ্রীনাগাভীরপুর, সীতামারহি ও বারাণসী। প্রয়াগরাজের অন্তর্গত ভরদ্বাজ আশ্রম, গঙ্গা-যমুনা সংগম, হনুমান মন্দির ইত্যাদি জায়গা ঘুরিয়ে দেখানো হবে। অন্যদিকে অযোধ্যার সূর্যঘাট, হনুমান গ্রহ ঘোরানো হবে। কাঞ্চিপুরমে বিষ্ণু কাঞ্চি, শিবা কাঞ্চি, কামাক্ষী আম্মান মন্দির ঘুরিয়ে দেখানো হবে। এর পাশাপাশি চিত্রকূটের অন্তর্গত রামঘাট, গুপ্ত গোদওয়ারি দেখানো হবে।

কী ভাবছেন কীভাবে ‘ভারত গৌরব টুরিস্ট ট্রেন’-এর টিকিট বুক করবেন? খুব সহজে অনলাইনেই এই বিশেষ ট্রেনের টিকিট বুক করতে পারেন যাত্রীরা। এর জন্য https://www.irctctourism.com/pacakage_description?packageCode=CBG01 – এই লিঙ্কে গিয়েই যাত্রীরা কয়েকটি সহজ ধাপেই টিকিট কাটতে পারবেন। যাত্রা শুরুর দিন থেকে যাত্রার শেষ দিন মিলিয়ে গোটা ট্যুরটি সম্পন্ন হতে ১৭ রাত, ১৮ দিন লাগবে।