শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বড় ঘোষণা রেলমন্ত্রীর! অগাস্টেই আসতে চলেছে আরও উন্নত প্রযুক্তির বন্দে ভারত ট্রেন

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০১:১৭ পিএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ০৭:১৭ পিএম

বড় ঘোষণা রেলমন্ত্রীর! অগাস্টেই আসতে চলেছে আরও উন্নত প্রযুক্তির বন্দে ভারত ট্রেন
বড় ঘোষণা রেলমন্ত্রীর! অগাস্টেই আসতে চলেছে আরও উন্নত প্রযুক্তির বন্দে ভারত ট্রেন

যাত্রী সাচ্ছন্দ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে দেশের রেল পরিষেবাকে উন্নত করতে প্রায়ই নিত্য নতুন পরিকল্পনা নিচ্ছে ভারতীয় রেল। সেই উদ্যোগের মধ্যেই অন্যতম, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Express)। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন, খুব শীঘ্রই দেশে চালু করা হবে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। এবার সেই লক্ষ্যমাত্রা আরও বড় করার পরিকল্পনা নিল ভারতীয় রেল।

আগামী অগাস্টেই ভারতে আসতে চলেছে বন্দে ভারত ট্রেনের দ্বিতীয় সংস্করণ। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। এদিন গান্ধীনগরের এন্টারপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "২০১৭ সালে বন্দে ভারত ট্রেনের পরিকল্পনা গ্রহণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)৷ ২০১৯ সালে তা চালু হয়। এখনও পর্যন্ত দুটি ট্রেনই ১৪ লক্ষ কিলোমিটার পাড়ি দিচ্ছে। গত বছর আরও ৭৫টি ট্রেনের অনুমোদন দেওয়া হয়েছে। এখন সেগুলির উৎপাদন চলছে।"

উল্লেখ্য, বন্দে ভারত এক্সপ্রেস হল সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি একটি হাইস্পিড ট্রেন৷ যা প্রথম ২০১৯ সালে প্রথম পরিষেবা দেওয়া শুরু করেছিল। প্রধানমন্ত্রী মোদির স্বপ্নের ‘মেক ইন ইন্ডিয়া’ (Make in India) প্রকল্পের আওতায় সম্পূর্ণ ভাবে ভারতে তৈরি হয় এই ট্রেন। চেন্নাইয়ের আইসিএফ কারখানায় তৈরি হয়েছিল এই বন্দে ভারত এক্সপ্রেস৷ বর্তমানে দেশে দু‍‍`টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলাচল করে। সেই দুটি এক্সপ্রেস বারাণসী এবং নয়াদিল্লি থেকে বৈষ্ণোদেবী পর্যন্ত চলে।

এবার আরও বেশ কিছু বন্দে ভারত এক্সপ্রেস রেলট্র‍্যাকে নামানোর পরিকল্পনা নিচ্ছে ভারতীয় রেল। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, আগামী অগাস্ট মাসের মধ্যে আরও দু‍‍`টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। শুধু তাই নয়, আগামী সেপ্টেম্বর থেকে প্রতি মাসে ৫ থেকে ৬টি করে বন্দে ভারত ট্রেন রেলট্র‍্যাকে নামানোর পরিকল্পনা রয়েছে রেল কর্তৃপক্ষের। আর তা যদি সম্ভব হয়, তাহলে আগামী বছরের অগাস্ট মাসের মধ্যেই ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চলাচল শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এই দ্বিতীয় এবং তৃতীয় সংস্করণের বন্দে ভারত ট্রেনগুলি আরও উন্নত প্রযুক্তির হতে চলেছে বলে জানা যাচ্ছে। কেন্দ্রীয় রেলমন্ত্রীর কথায়, "দ্বিতীয় ও তৃতীয় সংস্করণের ট্রেনে ক্ষেত্রে আরও ভাল প্রযুক্তি আনা হবে। বর্তমানে প্রতি ১৬০ কিলোমিটার গতিতে চলে ট্রেনগুলি। দ্বিতীয় সংস্করণে তা প্রতি ঘন্টায় ১৮০ কিলোমিটার এবং তৃতীয় সংস্করণে তা ২২০ কিলোমিটার প্রতি ঘন্টায় ছুটবে।"

যে ৭৫টি বন্দে ভারত ট্রেন চালু হওয়ার কথা রয়েছে সেগুলি ছুটতে শুরু করলে ভারতীয় রেল আরও সমৃদ্ধ হবে বলেও উল্লেখ করেন রেলমন্ত্রী। পাশাপাশি তিনি বলেন, "ভারতীয় রেলকে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। ৩৭০টি স্টেশনের উন্নয়নের জন্য একটি মাস্টারপ্ল্যান করা হয়েছে। ভাদোদরার কাছে একটি নতুন স্যাটেলাইট স্টেশন তৈরিরও প্রস্তাব রাখা হয়েছে।" অর্থাৎ বন্দে ভারত ট্রেন নিয়ে আরও কিছুটা আশার আলোর দেখছে দেশের মানুষ।