শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কড়া নিরাপত্তা ব্যবস্থায় মুড়তে চলেছে রাজ্যের ২২৩ টি স্টেশন! নয়া ভাবনা রেলের

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৭, ২০২২, ০৮:৩৩ এএম | আপডেট: জুলাই ৭, ২০২২, ০২:৩৩ পিএম

কড়া নিরাপত্তা ব্যবস্থায় মুড়তে চলেছে রাজ্যের ২২৩ টি স্টেশন! নয়া ভাবনা রেলের
কড়া নিরাপত্তা ব্যবস্থায় মুড়তে চলেছে রাজ্যের ২২৩ টি স্টেশন! নয়া ভাবনা রেলের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ তুলনামূলক কম খরচে এবং অল্প সময়ে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে যাত্রীদের কাছে সবথেকে নির্ভরযোগ্য পরিবহন ব্যবস্থা হল রেল। রেলকে গণপরিবহনের মেরুদন্ড বলা যেতে পারে। কেবল নিত্যযাত্রাই নয়, দূরে কোথাও সফর করতে গেলেও মানুষ ট্রেনের উপর অধিক নির্ভর করে। এতে সময় আর খরচ যেমন বাঁচে, তেমনই ট্রেনযাত্রা আরামদায়কও হয়।

ইতিমধ্যেই ভারতীয় রেলের পরিকাঠামো থেকে শুরু করে নিরাপত্তা ব্যবস্থায় এসেছে ঢালাও পরিবর্তন। প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে নতুন করে সেজে উঠেছে একাধিক রেলস্টেশন। রেল পরিষেবাও আগের তুলনায় অনেক উন্নত হয়েছে। এরপর রেলের নজরে রয়েছে রাজ্যের ২২৩ টি রেল স্টেশন। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হবে স্টেশনগুলিকে। নয়া সিদ্ধান্ত গ্রহণ করেছে রেল কর্তৃপক্ষ।

গত ৬ জুলাই রেলমন্ত্রকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, রাজ্যের এই ২২৩ টি স্টেশনকে এবার সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হবে। নিরাপত্তা জোরদার করতে এর আগেও একাধিক স্টেশনে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। এবার নতুন করে রাজ্যের এই ২২৩ টি স্টেশনে সিসিটিভি বসলে সব মিলিয়ে দেশের মোট ৭৫৬ টি স্টেশন সিসিটিভি ক্যামেরার আওতাভুক্ত হবে।

জানা গিয়েছে, রেলের এই নয়া উদ্যোগ কার্যকরী করার জন্য বরাদ্দ অর্থ আসবে নির্ভয়া তহবিল থেকে। এক্ষেত্রে স্টেশনের প্রতিটি কোণায় কোণায় বসবে সিসিটিভি ক্যামেরা। ‌স্টেশনে ঢোকার পথ, স্টেশন থেকে বাইরে বের হওয়ার পথ, টিকিট কাউন্টার, ওয়েটিং রুম, প্ল্যাটফর্ম, ফুটওভার ব্রিজ থাকবে ক্যামেরার নজরে।

স্টেশনগুলির নিরাপত্তা বাড়াতে সিসিটিভি ক্যামেরা বসানোর দায়িত্ব গ্রহণ করেছে রেলটেল সংস্থা। আশা করা যাচ্ছে, ২০২৩-এর জানুয়ারি মাসের মধ্যেই এই গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হবে। প্রথম ধাপে ২২৩ টি রেল স্টেশনে সিসিটিভি ক্যামেরা বসবে। সূত্রের খবর, পরবর্তীকালে রাজ্যের অন্যান্য স্টেশনগুলিকেও সিসিটিভি ক্যামেরার নজরদারিতে মুড়ে ফেলা হবে।