শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মুশকিল আসান! ঝুঁটঝামেলা ছাড়াই মোবাইল থেকে করুন তৎকাল টিকিট বুকিং, রইল সহজ পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ০২:২৭ পিএম | আপডেট: জানুয়ারি ৭, ২০২৩, ০৮:২৭ পিএম

মুশকিল আসান! ঝুঁটঝামেলা ছাড়াই মোবাইল থেকে করুন তৎকাল টিকিট বুকিং, রইল সহজ পদ্ধতি
মুশকিল আসান! ঝুঁটঝামেলা ছাড়াই মোবাইল থেকে করুন তৎকাল টিকিট বুকিং, রইল সহজ পদ্ধতি / প্রতীকী ছবি

শীতের মিঠে রোদ গায়ে পড়লেই ছুটির মেজাজ শুরু হয়ে যায় আপামর বাঙালির। শীত পড়েছে মানেই বেড়ানোর মরশুম। আর এই মরশুমে বেড়াতে গেলে আগে থেকে টিকিট বুক করতেই হয়। বিশেষ করে আচমকা বেড়ানোর প্ল্যান হলে তখন ভরসা রাখতে হয় তৎকাল টিকিটেই। কিন্তু অনেক সময় নিয়মকানুন সঠিক না জানা থাকলে তৎকাল টিকিট কাটতে গিয়ে ঝামেলা পড়েন অনেক মানুষ।

তৎকাল টিকিটের ক্ষেত্রে এসি কোচের রিজার্ভেশন সকাল ১০টা থেকে শুরু হয়। অন্যদিকে, নন-এসি কোচের জন্য বুকিং শুরু হয় সকাল ১১টায়। তবে তৎকাল রিজার্ভেশন পাওয়া কিন্তু সহজ কাজ নয়। টিকিট কাউন্টারের সামনে লম্বা লাইন দিতে হয় অথবা আইআরসিটিসি (IRCTC) ওয়েবসাইট এবং অ্যাপ থেকে টিকিট বুকিং করতে হয়।

তবে তারপরেও যে তৎকাল টিকিট পাবেন তার কোনও নিশ্চয়তা নেই। যেহেতু বহু মানুষ একসঙ্গে টিকিট বুক করতে যান তাই অনেক সময় টিকিট শেষ হয়ে যায়। আপনাকে হয়তো তখন ফিরতে হবে খালি হাতেই। তবে সহজেই যাতে তৎকাল টিকিট কনফার্ম করা যায় তার জন্য রয়েছে একটি উপায়।

অনলাইনে তৎকাল টিকিট বুকিং করার ক্ষেত্রে আইআরসিটিসি অ্যাপ অথবা ওয়েবসাইটে যে মাস্টার লিস্ট রয়েছে সেই মাস্টার লিস্ট আগে থেকে তৈরি করে রাখতে হবে যাত্রীকে। টিকিট বুকিং করার ক্ষেত্রে সময় বাঁচানোর জন্যই এই মাস্টার লিস্ট তৈরি করা হয়েছে। যেহেতু তৎকাল টিকিট বুকিং করার সময় মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই সব টিকিট বিক্রি হয়ে যেতে পারে, তাই সেক্ষেত্রে যাত্রীদের নাম এবং বিবরণ দেওয়ার ক্ষেত্রে সময় নষ্ট না করে তাদের নাম ও বিবরণ মাস্টার লিস্টে আগেই তৈরি করে রাখতে হবে।

আবার তৎকাল টিকিট বুকিং করার সময় বহু আগে লগইন করে রাখলে আপনার টিকিট মিস হতে পারে। কারণ আইআরসিটিসি বেশি সময় ধরে লগইন করে রাখতে দেয় না। যে কারণে সময় শুরু হওয়ার ঠিক ২ মিনিট আগে লগইন করুন হবে এবং বোর্ডিং ও ডিস্টিনেশন স্টেশন বেছে নিন। এরপর যখনই তৎকাল টিকিট দেওয়ার সময় শুরু হবে সেই সময় আসন পেলেই তাতে ক্লিক করে নিজেদের মাস্টার লিস্টে থাকা যাত্রীদের বেছে নিতে হবে এবং টিকিট বুকিং করতে হবে।