শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

যাত্রী সুবিধার্থে দারুণ সুযোগ দিচ্ছে ভারতীয় রেল! এবার অনলাইনে করুন ডবল সংখ্যক টিকিট বুকিং

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১০:৫৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১০:৫৫ পিএম

যাত্রী সুবিধার্থে দারুণ সুযোগ দিচ্ছে ভারতীয় রেল! এবার অনলাইনে করুন ডবল সংখ্যক টিকিট বুকিং
যাত্রী সুবিধার্থে দারুণ সুযোগ দিচ্ছে ভারতীয় রেল! এবার অনলাইনে করুন ডবল সংখ্যক টিকিট বুকিং

প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা ভারতীয় রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে এই রেলপথের বিকল্প নেই। বিশেষ করে দূরভ্রমণের ক্ষেত্রে জনসাধারণের প্রথম পছন্দ রেল যাত্রাই। তাই প্রতিনিয়ত দেশের অধিকাংশ মানুষই যাতায়াতের জন্য রেল পরিষেবাকে বেছে নেন।

দেশের এই রেল পরিষেবাকে আরও উন্নত করে তুলতে প্রায়ই নিত্যনতুন চিন্তাভাবনা বা পরিকল্পনা করে চলেছে রেল কর্তৃপক্ষ। যাত্রী-স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে তাদের সুবিধার্থে আনা হচ্ছে নানা পরিষেবাও। তবে এখনও ট্রেনে সফরের ক্ষেত্রে অনেক সময়ই টিকিট নিয়ে বড় সমস্যায় পড়েন যাত্রীরা। অনলাইনে হোক অথবা অফলাইনে ট্রেনের টিকিট বুকিং করার সময় বহু ক্ষেত্রেই টিকিট পাওয়া যায় না।

মূলত প্রচুর পরিমাণে যাত্রীদের নির্ভরতা থাকার ফলেই সময়ের আগেই টিকিট বিক্রি হয়ে যায়। সেই জায়গায় এবার ভারতীয় রেল irctc-র অফিসিয়াল ওয়েবসাইট থেকে টিকিট বুকিংয়ে বড় সুযোগ করে দিচ্ছে। এখন ডবল সংখ্যক টিকিট বুকিং করার সুযোগ দিচ্ছে ভারতীয় রেল।

রেলের তরফ থেকে জানানো হয়েছে, irctc-র অফিসিয়াল ওয়েবসাইট থেকে যেখানে ৬টি টিকিট বুকিং করা যেত সেই জায়গায় এখন ১২টি টিকিট বুকিং করা যাবে। এই ঘোষণা অনুযায়ী মাসে দ্বিগুণ টিকিট বুকিং করতে পারবেন যাত্রীরা। এই নিয়ম সেই সকল যাত্রীদের জন্য যাদের নিজেদের আইআরসিটিসি-র আইডির সঙ্গে আধার লিঙ্ক করা নেই। আবার যে সকল যাত্রীদের আইআরসিটিসির আইডির সঙ্গে আধার লিঙ্ক করা রয়েছে তারাও দ্বিগুণ টিকিট বুকিং করার সুযোগ পাবেন। তারা আগে যেখানে মাসে ১২টি টিকিট বুকিং করতে পারতেন, সেই জায়গায় এখন তারা ২৪ টি টিকিট বুকিং করতে পারবেন।

ভারতীয় রেলের এই সিদ্ধান্তের ফলে দেশের কোটি কোটি যাত্রী উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। কারণ এই টিকিট বুকিং দ্বিগুণ হওয়ায় যাত্রীরা আরও বেশি অনলাইনে টিকিট বুকিং করতে পারবেন এবং তাদের লাইনে দাঁড়িয়ে টিকিট বুকিং করার সমস্যা পোহাতে হবে না।