শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

টানা ৬ মাস ধরে একাধিক শহরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত! নাভিশ্বাস আম-জনতার

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ০১:০৫ পিএম | আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ০১:০৫ পিএম

টানা ৬ মাস ধরে একাধিক শহরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত! নাভিশ্বাস আম-জনতার
টানা ৬ মাস ধরে একাধিক শহরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত! নাভিশ্বাস আম-জনতার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম যাই থাকুক না কেন, তার কোনও প্রভাব পড়ছে না ভারতীয় বাজারের উপরে। এই নিয়ে টানা ৬ মাসের বেশি সময় ধরে দেশের একাধিক বড় শহরে জ্বালানির দাম একই রয়েছে। তাতে কোনও পরিবর্তন আসেনি। সেই তালিকায় রয়েছে কলকাতা, চেন্নাইয়ের মতো মেট্রো শহরও। এছাড়াও দেশের একাধিক ছোট শহরেও জ্বালানির দামে কোনও বদল আসেনি।

তবে, আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দর রয়েছে ৯০ ডলারের নিচেই রয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় যে অশোধিত তেলের দর ব্যারেল প্রতি একসময় চলে গিয়েছিল ১৩০ ডলারে, সেই দাম বর্তমানে নেমে এসেছে ৮৭ থেকে ৮৮ ডলারে। কিন্তু তার পরেও দেশে জ্বালানির দামে কোনও পরিবর্তন আসেনি। এদিকে, জ্বালানির দর চড়া হওয়ায় সাধারণ মানুষের পকেটে চাপ ক্রমশ বেড়েই চলেছে। পেট্রোল-ডিজেল কিনতে গিয়ে মাসিক বাজেটে টান পড়ছে নিম্ন মধ্যবিত্তের। পাশাপাশি ডিজেলের দাম চড়া হওয়ায় চাষের কাজেও ক্ষতি হচ্ছে।

এবার দেখে নেওয়া যাক, দেশের কোন শহরে এদিন পেট্রোল-ডিজেলের দাম কত রয়েছে? এখানে দেশের মধ্যে চার মেট্রো শহরের দাম উল্লেখ করা হল। শহর কলকাতাতেও জ্বলানির দাম চড়া। এই শহরে প্রতি লিটার পেট্রোলের দাম রয়েছে ১০৬.৩ টাকা। অন্যদিকে, প্রতি লিটার ডিজেলের দাম রয়েছে ৯২.৭৬ টাকা। গত ১৮২ দিনে কলকাতায় জ্বালানির দরে কোনও পরিবর্তন হয়নি।

এদিকে, দেশের রাজধানী দিল্লিতে জ্বালানির দাম অন্য মেট্রো শহরের তুলনায় অপেক্ষাকৃত কম। দিল্লিতে লিটার প্রতি পেট্রোল বিক্রি হচ্ছে ৯৬.৭২ টাকায়। আর ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৬২ টাকা। বাণিজ্যনগরী মুম্বইয়ে পেট্রোল-ডিজেলের দাম জ্বালানির দাম সবথেকে বেশি। এই শহরে প্রতি লিটার পেট্রোলের দর রয়েছে ১০৬.৩১ টাকা এবং লিটার প্রতি ডিজেলের দাম রয়েছে ৯৪.২৭ টাকা করে। অন্যদিকে, জ্বলানির দামের প্রভাব পড়েছে দাক্ষিণাত্যেও। এই শহরে পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০২.৬৩ টাকা। অন্যদিকে, ডিজেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ৯৪.২৪ টাকা।