মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

এই তারিখ পর্যন্ত বাড়ল রেশন-আধার সংযুক্তিকরণের সময়সীমা! কীভাবে করবেন? রইল পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২৪, ২০২২, ০৮:১২ পিএম | আপডেট: মার্চ ২৫, ২০২২, ০২:১২ এএম

এই তারিখ পর্যন্ত বাড়ল রেশন-আধার সংযুক্তিকরণের সময়সীমা! কীভাবে করবেন? রইল পদ্ধতি
এই তারিখ পর্যন্ত বাড়ল রেশন-আধার সংযুক্তিকরণের সময়সীমা! কীভাবে করবেন? রইল পদ্ধতি / প্রতীকী ছবি

বর্তমানে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক (Ration Card-Aadhaar Linking) করা বাধ্যতামূলক। দেশের সাধারণ নাগরিকের খাদ্য সুরক্ষা নিশ্চিত করতেই রেশন ব্যবস্থার সূচনা। আর রেশনের খাদ্য সামগ্রী ন্যূনতম মূল্যে বা বিনামূল্যে সংগ্রহ করার জন্য প্রয়োজন রেশন কার্ডের। তাই প্রতিটি মানুষের কাছে রেশন কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। এদিকে বর্তমানে রেশন কার্ড ও আধারের সংযুক্তিকরণ আবশ্যক হয়ে দাঁড়িয়েছে।

কেন্দ্র সরকারের তরফে ইতিমধ্যেই শুরু করা হয়েছে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার প্রক্রিয়া। এতদিন চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ছিল এই কাজের সময়সীমা। এবার রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার (Aadhaar) সংযুক্তিকরণের সময়সীমা বাড়াল কেন্দ্র সরকার। কেন্দ্রের তরফে আগামী ৩০ জুন অবধি সময় বাড়ানো হয়েছে। মঙ্গলবার কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে তা জানিয়ে দেওয়া হল।

কেন্দ্রের তরফে উপভোক্তাদের দ্রুত রেশন-আধার সংযুক্তিকরণের নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকেও আধার ও রেশন কার্ড সংযুক্তিকরণের প্রক্রিয়া সহজ করতে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্য খাদ্য দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সংস্থার কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে আধার ও রেশন কার্ড সংযোগ করাচ্ছেন। এর পাশাপাশি গ্রাহক নিজে বাড়ি বসেই অনলাইনে এই প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।

এবার একনজরে দেখা যাক কীভাবে করবেন রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ? রইল নিম্নলিখিত পদ্ধতি-

১. প্রথমে https://food.wb.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে।
২. সেখানে ‘লিংক আধার কার্ড উইথ আরসি’ বলে একটি অপশন দেখতে পাবেন। সেটায় ক্লিক করুন।
৩. এবার নিজের রেশন কার্ড ক্যাটেগরি ও নম্বর দিতে হবে।
৪. এবার আপনি ‍‍`আধার ও মোবাইল নম্বর আপডেট‍‍` ও ‍‍`শুধু মোবাইল নম্বর আপডেট‍‍`- এই দু’টি বিকল্পের মধ্যে যে কাজটি করতে চান, সেটিতে সিলেক্ট করুন।
৫. এবার আধার অথবা মোবাইল নম্বর টাইপ করুন।
৬. আপনার আধারের