বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

SBSTC বাস পরিষেবা বন্ধ! কীভাবে ফেরত পাবেন অনলাইনে বুক করা টিকিটের টাকা? জানুন

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৩:২৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৯:২৬ পিএম

SBSTC বাস পরিষেবা বন্ধ! কীভাবে ফেরত পাবেন অনলাইনে বুক করা টিকিটের টাকা? জানুন
SBSTC বাস পরিষেবা বন্ধ! কীভাবে ফেরত পাবেন অনলাইনে বুক করা টিকিটের টাকা? জানুন

বেতন বৃদ্ধি সহ একগুচ্ছ দাবিদাওয়া রাজ্যের অধিকাংশ জায়গায় কর্মবিরতির ডাক দিয়েছেন দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার অস্থায়ী কর্মীরা। গত বুধবার থেকে এই কর্ম বিরতিতে সামিল হয়েছেন তাঁরা। ফলে এদিন থেকেই সমস্ত অস্থায়ী কর্মীরা তাদের কাজকর্ম বন্ধ রেখেছেন। যার জেরে সরকারি বাস পরিষেবা একপ্রকার বন্ধ।

এহেন পরিস্থিতিতে সমস্যার সম্মুখীন হাজার হাজার যাত্রী। বিশেষ করে যারা  অনলাইন অথবা অ্যাডভান্স কাউন্টার থেকে টিকিট বুকিং করেছেন, সেই সকল যাত্রীরা চরম অসুবিধায় পড়েছেন। কারণ বাস পরিষেবা স্তব্ধ হয়ে যাওয়ায় তাঁদের এই টিকিট বাতিল করতে হচ্ছে আর তার ফলে বেশ কিছু পরিমাণ টাকাও কাটা যাচ্ছে।

কিন্তু এক্ষেত্রে টিকিট বাতিলের জন্য যাত্রীদের থেকে কত টাকা কেটে নেওয়া হচ্ছে? জানা গিয়েছে, বাস না চলার কারণে কাউন্টার থেকে অ্যাডভান্স বুক করা টিকিটের দামের পুরোটাই যাত্রীদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। তবে অনলাইনে যারা টিকিট বুকিং করেছেন তারা যদি তাদের টিকিট নিজে থেকে বাতিল করেন তাহলে নিয়ম অনুযায়ী টিকিটের বুকিংয়ের টাকা থেকে চার্জ কাটার পর ফেরত দেওয়া হবে।

যদি কোনও যাত্রী বাস রওনা দেওয়ার ৪৮ ঘন্টা আগে টিকিট বাতিল করেন তাহলে তার টিকিটের মূল্যের ২০ শতাংশ টাকা কাটা হবে। একই ভাবে কোনও যাত্রী বাস রওনা দেওয়ার ৬ ঘন্টা আগে টিকিট বাতিল করলে তার টিকিটের মূল্যের ৩৫ শতাংশ টাকা কেটে নেওয়া হবে এবং বাকি টাকা ফেরত দেওয়া হবে। আবার কোনও যাত্রী যদি বাস রওনা দেওয়ার দু’ঘণ্টা আগে টিকিট বাতিল করেন তাহলে টিকিটের মূল্যের ৫০ শতাংশ টাকা কেটে তারপর বাকি টাকা ফিরিয়ে দেওয়া হবে।

তবে অনলাইনে বুকিং করা টিকিটের পুরো দামও ফেরত পাওয়া যেতে পারে যদি কোনও যাত্রী বাস না পেয়ে অনলাইনে অভিযোগ জমা করেন। আবার দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা সূত্রে এও জানা যাচ্ছে, যারা অনলাইনে টিকিট বুকিং করেছেন তারা যদি টিকিট বাতিল না করেন, তাহলে বাস পরিষেবার স্বাভাবিক হলে তাদের ওই বুকিং করা টিকিটে যে কোনও দিন ভ্রমণ করতে পারবেন।