শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ফের মধ্যবিত্তের পকেটে টান পড়বে! একধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১০:০৪ এএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ০৪:১৬ পিএম

ফের মধ্যবিত্তের পকেটে টান পড়বে! একধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম
ফের মধ্যবিত্তের পকেটে টান পড়বে! একধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও মধ্যবিত্তের হেঁশেলে বড় আঘাত। বুধবার অর্থাৎ আজ থেকে ফের একবার মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ আরও স্পষ্ট করল এলপিজি সিলিন্ডারের দাম। একধাক্কায় ফের অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম। গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ৫০ টাকা। 

বুধবার থেকেই কলকাতায় গার্হস্থ্য এলপিজি সিলিন্ডার প্রতি বাড়বে দাম ৫০ টাকা করে। কলকাতায় এর আগে ১৪.২ কেজির সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৯ টাকা। এবার দাম বেড়ে সিলিন্ডার প্রতি দাম হয়েছে ১ হাজার ৭৯ টাকা। অন্যদিকে, ৬ কেজির দাম হবে ৩৯৬ টাকা। আর ১০ কেজির কম্পসিটের দাম ৭৬৯ টাকা এবং ৫ কেজির কম্পোসিটের দাম হবে ৩৯৬ টাকা।  

উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবর মাস থেকেই টানা দাম বেড়ে চলেছে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম। ১ অক্টোবর দাম বেড়ে হয় ৯১১ টাকা। এরপর ফের ৬ অক্টোবর দাম বাড়ে। নতুন দাম দাঁড়ায় সিলিন্ডার প্রতি ৯২৬ টাকা। এরপর চলতি বছরে চারবার গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ৪ বার। ২২ মার্চ দাম বাড়ে ৫০ টাকা, নতুন দাম হয় ৯৭৬ টাকা। এরপরে ৭ মে ফের ৫০ টাকা দাম বেড়ে দাঁড়ায় ১ হাজার ২৯ টাকা। আর সবশেষে বুধবার দাম বেড়ে নতুন দাম দাঁড়িয়েছে ১ হাজার ৭৯ টাকা। উল্লেখযোগ্য বিষয় হল, চলতি বছরে প্রত্যেকবারই ৫০ টাকা করে দাম বেড়েছে। 

এদিকে, সম্প্রতি অনেকটাই কমে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম। ১৯ কেজির সিলিন্ডার মূলত হোটেল ও রেস্তোরাঁয় ব্যবহৃত হয়। জুলাইয়ের শুরুতেই একধাক্কায় প্রায় ২০০ টাকা পর্যন্ত কমে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম। জুলাইয়ের প্রথমেই ১৯ কেজি এল পিজি সিলিন্ডারের দাম ১৮২-১৯৮ টাকা কমিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, দেশে পেট্রো পণ্যের দামের বাড়া- কমা নির্ভর করে আন্তর্জাতিক বাজারের দামের ওঠাপড়ার উপরে। যদিও, সূত্রের খবর চলতি সপ্তাহেই আন্তর্জাতিক বাজারে কমেছে এলপিজির দাম। পাশাপাশি যে সিলিন্ডারগুলি বিক্রি করা হচ্ছে, সেগুলি আদতে ৬ মাসের পুরনো স্টক। তাই পুরনো দামের সঙ্গে সামঞ্জস্য রাখতে বেড়ে যাচ্ছে দাম।