শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

অবশেষে ট্র্যাকে নামল নয়া প্রজন্মের বন্দে ভারত এক্সপ্রেস! এই রুটে হল ট্রেনের ট্রায়াল

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৪:১৬ পিএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ১১:৪৭ পিএম

অবশেষে ট্র্যাকে নামল নয়া প্রজন্মের বন্দে ভারত এক্সপ্রেস! এই রুটে হল ট্রেনের ট্রায়াল
অবশেষে ট্র্যাকে নামল নয়া প্রজন্মের বন্দে ভারত এক্সপ্রেস! এই রুটে হল ট্রেনের ট্রায়াল

যাত্রী সাচ্ছন্দ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে দেশের রেল পরিষেবাকে উন্নত করতে প্রায়ই নিত্য নতুন পরিকল্পনা নিচ্ছে ভারতীয় রেল। সেই উদ্যোগের মধ্যেই অন্যতম, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন, খুব শীঘ্রই দেশে চালু করা হবে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। সেই ঘোষণা অনুযায়ীই এবার ধীরে ধীরে রেলট্র‍্যাকে নামতে চলেছে ট্রেনগুলি।

রেলমন্ত্রকের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল যে, অগাস্টেই ভারতে আসতে চলেছে বন্দে ভারত ট্রেনের নয়া সংস্করণ। এই ট্রেনগুলিতে অত্যাধুনিক প্রযুক্তির পাশাপাশি থাকবে নানা চমকপ্রদ সুযোগ সুবিধাও। উল্লেখ্য, বন্দে ভারত এক্সপ্রেস হল সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি একটি হাইস্পিড ট্রেন৷ প্রধানমন্ত্রী মোদির স্বপ্নের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় সম্পূর্ণ ভাবে ভারতে তৈরি হয়েছে এই বন্দে ভারত এক্সপ্রেস। যা মাত্র ৫৪ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমি গতিবেগ তুলতে সক্ষম। একইসঙ্গে আরামদায়ক এবং বিলাসবহুল সফরের জন্য যাত্রীদের জন্য থাকছে নানা ব্যবস্থাও৷

নয়া প্রজন্মের এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের কোচের মাঝে থাকছে নন ড্রাইভিং ট্রেলার কোচ, অনেকটা ইএমইউ-এর মতো। এছাড়াও অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্য নতুন এই অত্যাধুনিক ট্রেনে থাকছে এরোসল ফায়ার সাপ্রেশন সিস্টেম। ট্রেনের বাতাস জীবাণুমুক্ত রাখতে থাকছে উচ্চ ক্ষমতা সম্পন্ন ইউভি ল্যাম্প। প্যাসেঞ্জার ইনফরমেশন ব্যবস্থা আগের তুলনায় অনেক বেশি উন্নত।

কোচে রয়েছে লেভেল ২ ইন্টিগ্রেশন সার্টিফিকেশন সেফটি। ফলে নিরাপত্তার দিক থেকেও ট্রেনের কোচের মান ভাল। পাশাপাশি যাত্রীদের বসার জন্য যে চেয়ার রয়েছে তা ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে সক্ষম। এছাড়াও থাকছে আরও উন্নত ইমার্জেন্সি ইলেক্ট্রিসিটি সংযোগ। কোচের বাইরে ৪টি প্ল্যাটফর্ম সাইট ক্যামেরা থাকবে। থাকবে রিয়ার ভিউ ক্যামেরা। এমার্জেন্সি জানলা সংখ্যাও  বাড়ানো হয়েছে৷

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই নয়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন এখন দেশবাসীর কাছে রীতিমতো গর্বের বিষয়। এবার সেই ট্রেনগুলিকেই ধীরে ধীরে এই ট্রেনগুলি ট্র্যাকে নামানোর পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল। তার জন্য এরই মধ্যে একটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ট্রায়ালও হয়ে গেল। গত ১২ আগস্ট অর্থাৎ শুক্রবার আইসিএফ চেন্নাই থেকে পাদি পর্যন্ত হল এই ট্রায়াল।

ইতিমধ্যেই ভারতীয় রেলের তরফ থেকে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সেই ট্রায়ালের ভিডিও শেয়ার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। পাশাপাশি উল্লেখ করা হয়েছে, এই ট্রায়াল সফলভাবেই সম্পন্ন হয়েছে। ফলে মনে করা হচ্ছে, খুব শীঘ্রই এই নয়া প্রজন্মের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলতে শুরু করবে নতুন কোনও রুটে। তাই এখন এই বন্দে ভারত ট্রেন নিয়ে আশার আলোর দেখছে দেশের মানুষ।