মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ছুটবে খুব শীঘ্রই! কোন রুটে চালু হবে এই হাই-স্পিড ট্রেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২, ০৭:০২ পিএম | আপডেট: ডিসেম্বর ৭, ২০২২, ০১:০৫ এএম

বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ছুটবে খুব শীঘ্রই! কোন রুটে চালু হবে এই হাই-স্পিড ট্রেন?
বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ছুটবে খুব শীঘ্রই! কোন রুটে চালু হবে এই হাই-স্পিড ট্রেন? / প্রতীকী ছবি

যাত্রী সাচ্ছন্দ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে দেশের রেল পরিষেবাকে উন্নত করতে প্রায়ই নিত্য নতুন পরিকল্পনা নিচ্ছে ভারতীয় রেল। সেই উদ্যোগের মধ্যেই অন্যতম, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন, খুব শীঘ্রই দেশে চালু করা হবে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। সেই ঘোষণা অনুযায়ী ইতিমধ্যেই রেলট্র‍্যাকে নেমেছে একাধিক বন্দে ভারত ট্রেন। এবার খুব শিগগিরই দৌড়বে বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের চাকা। 

সমতলের সঙ্গে ডুয়ার্সের নয়া যোগসূত্র হবে এই বন্দে ভারত এক্সপ্রেস। কলকাতার সঙ্গে যুক্ত করবে শিলিগুড়িকে। শিয়ালদা- নিউ জলপাইগুড়ি রুটেই চলবে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। এমনটাই জানালেন বিজেপি সাংসদ রাজু বিস্ত। শিলিগুড়ি জংশন রেলস্টেশেন এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় সাংসদ রাজু বিস্ত বলেন, কলকাতা থেকে উত্তরবঙ্গে শিলিগুড়ি শহরের নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবা চালু হবে খুব শিগগিরই। শিয়ালদা-নিউ জলপাইগুড়ি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে মানুষ তাঁদের গন্তব্যে আরও দ্রুত পৌঁছতে সক্ষম হবে। যার ফলে এলাকার মানুষের সুবিধা হবে। এলাকার উন্নয়নে এক নতুন অধ্যায়ের সূচনা হবে। এক নতুন দিগন্ত খুলে যাবে। 

ইতিমধ্যে ভারতজুড়ে বিভিন্ন রুটে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। যারমধ্যে সর্বশেষ ও নয়া সংযোজন মাইসুরু-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেসটি। বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এই ট্রেনটির শুভ সূচনা করেন। দক্ষিণ ভারতের এটাই প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। 

এর আগে, উনা এবং নয়াদিল্লির মধ্যে হিমাচল প্রদেশের প্রথম বন্দে ভারতেরও যাত্রা শুরু হয়েছে। বাকি বন্দে ভারত এক্সপ্রেসগুলি চলছে মুম্বাই-আহমেদাবাদ, নয়া দিল্লি-বারাণসী এবং নয়াদিল্লি- বৈষ্ণোদেবী কাটরা রুটে। 

প্রসঙ্গত, সেমি হাই-স্পিড ট্রেন, বন্দে ভারত এক্সপ্রেস, ভারতে প্রথম চালু হয় ২০১৯-এ। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF)তে তৈরি এই সেমি হাই-স্পিড ট্রেনটিতে রয়েছে উন্নতমানের ব্রেকিং সিস্টেম। যা একদিকে যেমন ট্রেনটির গতি বাড়াতে সাহায্য করে। ঠিক তেমনই আবার গতি কমাতেও। 

সমস্ত কোচেই রয়েছে স্বয়ংক্রিয় দরজা, যাত্রীদের জন্য জিপিএস-ভিত্তিক অডিও-ভিস্যুয়াল তথ্যপ্রদান ব্যবস্থা। এমনকি ট্রেনেও থাকছে ওয়াই-ফাই। পাশাপাশি, যাত্রী স্বাচ্ছন্দ্যে আরামদায়ক আসন। সেইসঙ্গে এগজিকিউটিভ ক্লাসে রয়েছে ঘোরানো চেয়ারও।