বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে সকাল ৯ টা পর্যন্ত কোথায় কত ভোট?

১০:৪১ এএম, অক্টোবর ৩০, ২০২১

চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে সকাল ৯ টা পর্যন্ত কোথায় কত ভোট?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ রাজ্যের ৪ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। এই চার কেন্দ্র হল, উত্তর ২৪ পরগনার খড়দহ, নদিয়ার শান্তিপুর, কোচবিহারের দিনহাটা এবং দক্ষিণ ২৪ পরগনার গোসাবা।

দুর্গাপুজোর আগেই ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন হয়। ভবানীপুরে মে মাসের নির্বাচনে জয়লাভ করেন শোভনদেব চট্টোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য আসনটি ছেড়ে দেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় সেই নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেন। তাঁর বিপরীতে ছিলেন বিজেপির প্রিয়াঙ্কা টিবেরেওয়াল। সেই নির্বাচনের ফল ঘোষণার দিনই বাকি চার কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই চার কেন্দ্রের উপনির্বাচন সুস্থ, অবাধ এবং শান্তিপূর্ণ ভোট করানো নির্বাচন কমিশনের কাছে চ্যালেঞ্জ। দিনহাটায় মোতায়েন থাকবে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। গোসাবায় মোতায়েন থাকবে ২৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। শান্তিপুরে বাহিনী মোতায়েন ২২ কোম্পানি। খড়দহে থাকছে ২০ কোম্পানি আধা সামরিক বাহিনী। এদিন সকাল ৯টা পর্যন্ত দিনহাটায় ভোট পড়েছে ১১.১২ শতাংশ। শান্তিপুরে ১৫.৪০ শতাংশ, খড়দহে ১১.৪০ শতাংশ এবং গোসাবায় ১০.৩৭ শতাংশ।

মে মাসে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের আগেই করোনায় মৃত্যু হয় খড়দহের নির্বাচিত বিধায়ক কাজল সিনহার। গোসাবার কেন্দ্রের তিনবারের বিধায়ক জয়ন্ত নস্কর নির্বাচনের ফল ঘোষণার দিন করোনায় আক্রান্ত হন এবং ২০ জুন তাঁর মৃত্যু হয়। সেই কারণে এই দুই কেন্দ্রে উপনির্বাচনের প্রয়োজন হয়। আবার দিনহাটা এবং শান্তিপুরের নির্বাচিত দুই বিধায়ক যথাক্রমে নিশীথ মালিক এবং জগন্নাথ সরকার ফল ঘোষণার পরেই জানিয়ে দেন যে, তাঁরা সাংসদ পদেই থাকতে চান। তাঁরা দুজনেই বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন।

[caption id="attachment_37802" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

উপনির্বাচনে খড়দহ বিধানসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে বাম প্রার্থী দেবজ্যতি দাস। তিনি গত নির্বাচনেও প্রার্থী হন কাজল সিনহার বিরুদ্ধে। আর এই কেন্দ্রে বিজেপির প্রার্থী জয় সাহা।

কোচবিহারের দিনহাটা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হয়েছেন উদয়ন গুহ। বিজেপি এই আসনে প্রার্থী করেছে অশোক  মণ্ডলকে। অন্যদিকে, বামেরা এই আসনে প্রার্থী করেছে উদয়ন গুহর প্রাক্তন সতীর্থ এবং ফরওয়ার্ড ব্লকের নেতা আব্দুর রউফকে। নদিয়ার শান্তিপুর আসনে তৃণমূলের প্রার্থী করেছে ব্রজকিশোর গোস্বামীকে। তাঁর বিরুদ্ধে বিজেপির প্রার্থী নিরঞ্জন বিশ্বাস এবং বাম প্রার্থী সৌমেন মাহাত। এছাড়া দক্ষিণ ২৪ পরগনার গোসাবা কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে সুব্রত মণ্ডলকে। এই আসনে বিজেপির প্রার্থী পলাশ রাহা এবং বাম প্রার্থী অনিল চন্দ্র মণ্ডল।

এদিকে, এদিন ভোটদান শুরু হতেই, দিনহাটার বিজেপি প্রার্থী অশোক মণ্ডলের সঙ্গে তৃণমূল কর্মীদের বচসা। বিজেপির পক্ষ থেকে শাসকদলের বিরুদ্ধে ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ তোলা হয়। তৃণমূলের পাল্টা অভিযোগ, অশোক মণ্ডল ভোটারদের প্রভাবিত করছিলেন।

অন্যদিকে, এদিন খড়দহে বিজেপি প্রার্থী জয় সাহার সঙ্গে বচসা বাধে। বিজেপি প্রার্থী মাস্ক ছাড়া বুথে ঢুকছেন বলে অভিযোগ ওঠে। তাঁর বিরুদ্ধে করোনাবিধি অমান্য করার অভিযোগ ওঠে। এদিন সকাল থেকেই খড়দহ বিধানসভার বিভিন্ন বুথে বুথে ঘুরে ভোটপর্ব দেখছেন বিজেপি প্রার্থী জয় সাহা। ভোটারদের কোথায়, কী অভাব-অভিযোগ সেটাও তিনি খোঁজ নেন।

অন্যদিকে, উপনির্বাচনের আগের রাত থেকেই উত্তপ্ত গোসাবা কেন্দ্র। বিজেপি প্রার্থী পলাশ রানার বিরুদ্ধে এলাকার মানুষের মধ্যে টাকা বিলির অভিযোগ তোলা হয় তৃণমূলের পক্ষ থেকে। পাল্টা এজেন্টদের বাধা দেওয়ার অভিযোগ তোলে বিজেপি। আজ নির্বাচনে দিনহাটার বুড়িরহাট-২ গ্রাম পঞ্চায়েতের ছোটশাকদল জুনিয়ার বেসিক স্কুলে সকাল থেকেই ছিল ভোটের লাইনে ভিড়।