বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

রোজ এক গ্লাস টম্যাটো জুস খেলে কি ওজন কমাতে পারে! জেনে নিন

০৯:৪৩ পিএম, আগস্ট ৪, ২০২১

রোজ এক গ্লাস টম্যাটো জুস খেলে কি ওজন কমাতে পারে! জেনে নিন

টম্যাটো আমরা রান্না করে তো খেয়েই থাকি। সাথে সাথে টমেটোর রসও আমাদের স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী। জেনে নিন টমেটোর রসের উপকারিতাগুলি-

ভিটামিন এ এবং সি এর উৎস টম্যাটো : টমেটো জুস ভিটামিন এ এবং সি এর খুব ভালো উৎস। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও অনেক শক্তিশালী করে তোলে, সাথে সাথে দৃষ্টিশক্তি উন্নত করে এবং দৃষ্টি সম্পর্কিত অন্যান্য রোগ প্রতিরোধ করতেও সহায়তা করে। এছাড়াও, এতে থাকা ভিটামিনগুলি হাড় এবং দাঁতের স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সক্ষম টম্যাটো: টমেটোর রস উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে সক্ষম। টমেটোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে তাই এটি LDL বা খারাপ কোলেস্টেরল দূর করে ফেলতে সহায়তা করে। এছাড়াও, টমেটোতে নিয়াসিন বা ভিটামিন বি৩ থাকে, যা কোলেস্টেরল এর মাত্রাকে স্থিতিশীল রাখে।

ওজন হ্রাসের ক্ষেত্রে কার্যকরী: টমেটোর রসের অন্যতম গুণ হল, এটি ওজন হ্রাসে সহায়তা করে। টমেটোতে সোডিয়ামের মাত্রা কম থাকে এবং উচ্চ ফাইবার যুক্ত হওয়ায়, এটি দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখতে পারে। এমনকি এটি শরীরকে হাইড্রেটেড রাখতেও বেশ কার্যকরী। টমেটো শরীরকে প্রয়োজনীয় পুষ্টি ও ক্যালোরি সরবরাহ করে, যার ফলে বিপাকীয় প্রক্রিয়াও স্বাভাবিক বজায় থাকে।

হার্টের রোগের ঝুঁকি কমায়: টমেটোর রস হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয়। এর জুসে এসেনশিয়াল ভিটামিন এবং ফেনলিক অ্যাসিডের সাথে লাইকোপেন উপস্থিত থাকায়, এটি কোলেস্টেরল এবং গ্লুকোজের মাত্রা হ্রাস করে, যেগুলি হৃদরোগ হওয়ার অন্যতম কারণ। তাই এর ফলে ঝুঁকি অনেকটাই কমে যায়।