স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদে পরিবর্তন আনল রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক, রইল বিস্তারিত

স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদে পরিবর্তন আনল রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক, রইল বিস্তারিত
স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদে পরিবর্তন আনল রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক, রইল বিস্তারিত / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ব্যাংকের আমানতে সুদের হারের বৃদ্ধি বা হ্রাসের ক্ষেত্রে রিজার্ভ ব্যাংকের মুদ্রা নীতির গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। দেশের কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট বা রিভার্স রেপো রেট পরিবর্তন করলে, পরে বাণিজ্যিক ব্যাংকগুলিও সেই পরিবর্তিত রেট অনুযায়ী স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বাড়ায় বা কমিয়ে থাকে।

এদিকে সম্প্রতি আরবিআই (RBI) মুদ্রা নীতিতে সুদের হারে কোনও পরিবর্তন না করায়, আশা করা হয়েছিল যে, বাণিজ্যিক ব্যাংকগুলিও স্থায়ী আমানতে সুদের হারে কোনও পরিবর্তন করবে না। কিন্তু আমানতকারীদের রীতিমতো অবাক করেছে কানাড়া ব্যাংক। সম্প্রতি এই ব্যাংক স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হারে পরিবর্তন এনেছে। উল্লেখ্য, ২ কোটি টাকার কম মূল্যের সব আমানতে এই পরিবর্তন করেছে কানাড়া ব্যাংক।

এই ব্যাংকের সাম্প্রতিকতম বিজ্ঞপ্তি অনুসারে, ১ বছরের মধ্যে মেয়াদের আমানতে সুদের হার যেখানে বেড়েছে সেখানে ২ বছর এবং ১০ বছর মেয়াদের আমানতে সুদের হার বৃদ্ধি করা হয়েছে। গত ৮ ফেব্রুয়ারি থেকে নয়া সুদের হার কার্যকর হয়েছে।

পরিবর্তনের পরে, ৭ থেকে ৪৫ দিনের মেয়াদের স্থায়ী আমানতে ২.৯৫ শতাংশ সুদ দেবে কানাড়া ব্যাঙ্ক। এছাড়া পরিবর্তনের পরে ৪৬ দিন থেকে ৯০ দিনের মেয়াদে ৩.৯০ শতাংশ, ৯১ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত স্থায়ী আমানতে ৪ শতাংশ হারে সুদ, ১৮০ দিন থেকে ১ বছরের কম মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার দাঁড়িয়েছে ৪.৪৫ শতাংশ।

তবে, ফিক্সড ডিপোজিটে ১ বছর মেয়াদের আমানতে সুদের হার ৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। এর ফলে নয়া সুদের হার দাঁড়িয়েছে ৫.২০ শতাংশ। আবার এক বছরের বেশি থেকে ২ বছরের কম মেয়াদের স্থায়ী আমানতেও পরিবর্তনের পর, সুদের হার দাঁড়িয়েছে ৫.২০ শতাংশ। এদিকে, ২ বছর থেকে ৩ বছর মেয়াদের আমানতে বর্তমানে ৫.৪০ শতাংশ হারে সুদ দিচ্ছে কানাড়া ব্যাঙ্ক। আর ৩ বছর থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের আমানতে সুদের হার দাঁড়িয়েছে ৫.৫০ শতাংশ।

অন্যদিকে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ন্যূনতম ১৮০ দিন থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের স্থায়ী আমানতে সাধারণ নাগরিকদের থেকে প্রবীণ নাগরিকদের ৫০ বেসিস পয়েন্ট সুদ দিচ্ছে কানাড়া ব্যাঙ্ক। পরিবর্তনের পরে, প্রবীণ নাগরিকরা ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে বিভিন্ন মেয়াদের স্থায়ী আমানতে ২.৯৫ শতাংশ থেকে ৬.০০ পর্যন্ত সুদ পাবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই ব্যাংকের তরফে।