বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

করোনায় মৃত্যু হলেই ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্যের পক্ষে নয় মোদী সরকার, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

১১:৩০ এএম, জুন ২০, ২০২১

করোনায় মৃত্যু হলেই ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্যের পক্ষে নয় মোদী সরকার, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই দ্রুত গতিতে বেড়েছে সংক্রমণ, পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যা। ২০২০ সালে করোনার প্রথম ঢেউ আছড়ে পড়ার সময়ও এতোটা খারাপ পরিস্থিতি তৈরি হয়নি। যা করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় হয়েছে। করোনা অতিমারির জেরে বিধ্বস্ত গোটা দেশ।

এই পরিস্থিতিতে যারা করোনায় প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া সম্ভব হবে না। দেশের শীর্ষ আদালতকে এমনটাই জানিয়েছে কেন্দ্রের মোদী সরকার। কেন্দ্রের দাবি, করোনায় মৃত্যুর ক্ষেত্রে এই পরিমাণ অর্থ সাহায্য করা হলে, অন্যান্য রোগের প্রভাবে মৃত্যু হলে, সেক্ষেত্রেও তা লাগু হওয়া উচিত।

দ্বিতীয় ঢেউয়ে করোনা চরিত্র বদলে আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে। এরই মধ্যে আবার চলতি বছরেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার কথাও বলছেন। তবে, করোনায় মৃত্যু হলে যে, কেন্দ্রের পক্ষ থেকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য মিলবে না, এবার সেই ইঙ্গিত পাওয়া গেল। কেন্দ্রের মোদী সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতকে জানানো হয়েছে যে, আইন মোতাবেক কেউ প্রাকৃতিক দুর্যোগে প্রাণ হারালে, ৪ লক্ষ টাকা অর্থ সাহায্য করা হয়। তবে, কোভিড-১৯-এ মৃতের পরিবারকে এই পরিমাণ অর্থ দেওয়া সম্ভব নয়। কারণ এটা শুধুমাত্র প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রেই প্রযোজ্য।

রবিবারই দেশের শীর্ষ আদালতকে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ৩ লক্ষ ৮৫ হাজারেরও বেশি মানুষ। এই সংখ্যা আরও বাড়তে পারে। এই পরিস্থিতিতে রাজ্যগুলির পক্ষে প্রতিটি পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করা সম্ভব নয়। কারণ স্বাস্থ্যখাতে রাজ্যগুলির খরচ অনেক বেড়েছে। করোনায় মৃতদের পরিবারকে এই পরিমাণ অর্থ দেওয়া হলে, অন্য রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও একই পরিমাণ অর্থ সাহায্য প্রাপ্য পরিবারগুলির। তাই শুধুমাত্র করোনায় মৃত্যু হলেই এই অর্থ সাহায্য সম্ভব নয়।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য এবং সঠিক পলিসি মেনে, ডেথ সার্টিফিকেট ইস্যু করা নিয়ে সুপ্রিম কোর্টে দুটি আলাদা আলাদা মামলা করা হয়েছিল। এক্ষেত্রে কেন্দ্র সরকার কী সিদ্ধান্ত নিচ্ছে, তা স্পষ্ট করতে বলেছিল দেশের শীর্ষ আদালত। সেই পরিপ্রেক্ষিতেই আর্থিক সাহায্য নিয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্রের মোদী সরকার।