রাতে ঘুম আসছে না? জেনে নিন তাড়াতাড়ি ঘুম আসার জন্য কি খাবেন

রাতে ঘুম আসছে না? জেনে নিন তাড়াতাড়ি ঘুম আসার জন্য কি খাবেন
রাতে ঘুম আসছে না? জেনে নিন তাড়াতাড়ি ঘুম আসার জন্য কি খাবেন

ঘুম! যে জিনিসটা বেঁচে থাকা ও সুস্থ থাকার জন্য অত্যন্ত জরুরী। অনেকের ঘুম পায় সকালে কিন্তু রাতে দু’চোখের পাতা এক হয় না। কারও আবার দিনভর ঘুম পায় কিন্তু কাজের চাপে ঘুম হয় না। সকল সমস্যার সমাধান একই। রোজ রাতে নিয়ম করে আট ঘণ্টা নির্বিঘ্ন নিদ্রা।

কিন্তু এই কথাটা বলা যত সহজ আসলে কি অত সহজ। তবে এরও উপায় বার করা যায়। খাদ্যাভ্যাসে কিছু বদল এনে দেখা যাক না। সুস্থ খাদ্যাভ্যাস পারে ঘুম নিয়ন্ত্রণ করতে ও সঠিক সময়ে ঘুম এনে দিতে। রোজ রাতে যদি ৩টে-৪টে পর্যন্ত জেগে থাকেন, তবে এই অভ্যাস বদল আপনারও দরকার। ঘুমোতে যাওয়ার আগে এই কটি জিনিস খেয়ে দেখতে পারেন। এতে মানসিক চাপ কিছুটা কমবে। তাতে মন হাল্কা হবে ও ঘুম আসতে সুবিধা হবে। আসুন এবার সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

কাঠবাদাম: এতে বেশ ভাল পরিমাণ মেলাটোনিন থাকে। যা ঘুম এবং জেগে থাকার চক্র নিয়ন্ত্রণে সাহায্য করে। রাতে শোয়ার আগে তা খেলে শরীর ভাল থাকবে। তাই রোজ রাতে দু চারটে ভেজানো কাঠবাদাম খেতে পারেন।

দুধ: ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ অনেক সমস্যার সমাধান করতে পারে। এতে শুধু ঘুম ভাল হয় তাই নয়। সাথে হজম হয় ভাল। আর বাড়ে শরীরের রোগ প্রতিরোধশক্তিও।

ক্যামোমাইল চা: এই গাছের পাতা দিয়ে চা বানিয়ে খেলে যে ঘুম ভাল হয়, তা অনেকেই জানেন। ইনসোমনিয়ার ওষুধ হিসেবে এক কালে ব্যবহার করা হত এই চা।

তাই যাদের ঘুম হয়না বা ইনসোমনিয়ার সমস্যায় ভুগছেন তারা এগুলি ট্রাই করে দেখতে পারেন।