রাজ্যে ভোট পরবর্তী হিংসার তদন্তে ১০৯ জনের বিশেষ দল গঠন সিবিআইয়ের!

রাজ্যে ভোট পরবর্তী হিংসার তদন্তে ১০৯ জনের বিশেষ দল গঠন সিবিআইয়ের!
রাজ্যে ভোট পরবর্তী হিংসার তদন্তে ১০৯ জনের বিশেষ দল গঠন সিবিআইয়ের!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে ভোট পরবর্তী হিংসা মামলায় আগেই একজন জয়েন্ট ডিরেক্টরের নেতৃত্বে তৈরি হয়েছিল ৪ বিশেষ তদন্তকারী দল। এবার ওই চার ইউনিটের আলাদা আলাদা দল গঠন করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। রাজ্যে ভোট পরবর্তী হিংসার অভিযোগের তদন্তে ১০৯ জনের টিম গঠন করল সিবিআই। চারটি দলে থাকবেন ২১ জন করে মোট ৮৪ জন এএসপি, ডিএসপি পদমর্যাদার অফিসার। তাঁদের তত্ত্বাবধানে থাকবেন ৪ জয়েন্ট ডিরেক্টরের নেতৃত্বে ২৫ জন গোয়েন্দা কর্তা। জানা গিয়েছে, বৃহস্পতিবারই কলকাতায় এসে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে ৮৪ জন অফিসারকে।

আদালতের নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গেই রাজ্যে ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্তে কোমর বেঁধে কাজে নেমে পড়েছে সিবিআই। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, মামলাগুলির তদন্তের জন্য তৈরি এসআইটিতে থাকছেন, সিবিআইয়ের ১০৯ জন অফিসার। চারটি দলে বিভক্ত হয়ে, এই ১০৯ জন অফিসার প্রত্যক্ষভাবে গুরুতর অভিযোগে দায়ের হওয়া মামলাগুলির তদন্ত করবেন। তাছাড়া তদন্ত প্রক্রিয়ার গতিপ্রকৃতির দিকে নজর রেখে, তা সঠিক দিশায় পরিচালনা করবেন চার জয়েন্ট ডিরেক্টরের নেতৃত্বাধীন পদস্থ কেন্দ্রীয় গোয়েন্দা আধিকারিকরা।

জানা গিয়েছে, প্রথম পর্যায়ে প্রতিদিনের তদন্ত প্রক্রিয়া চালানোর জন্য তৈরি হয়েছে, একাধিক অ্যাডিশনাল এসপি ও ডিএসপির নেতৃত্বে সাব-ইন্সপেক্টর পদমর্যাদার অফিসারদের চারটি তদন্তকারী দল। আগেই উল্লেখ্য, করা হয়েছে যে, এই চার দলে থাকবেন ২১ জন করে মোট ৮৪ জন অফিসার। এদের তদন্ত দেখাশোনা করতে থাকছে সিবিআইয়ের আরও চারটি গোয়েন্দা দল। ওই চার দলের নেতৃত্বে থাকছেন দিল্লি, লখনউ, চণ্ডীগড় ও ভোপাল সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর-সহ মোট ২৫ জন অফিসার।

এদিকে জানা গিয়েছে, সিবিআই সদর দফতরের নির্দেশে এসআইটি বা বিশেষ তদন্তকারী দলের ৮৪ জন অফিসার বৃহস্পতিবারই কলকাতায় এসে তদন্তের কাজে যোগ দেবেন। পাশাপাশি রাজ্যে ভোট পরবর্তী হিংসার মামলার ক্ষেত্রে পুলিশের রিপোর্ট জমা হতে শুরু করেছে সিবিআই-এর দফতরে। এদিন সিবিআইকে বিভিন্ন অভিযোগ সংক্রান্ত নথি জমা দেয় জেলা পুলিশ।

গত ১৯ অগাস্ট কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল, ‘ভোট পরবর্তী হিংসা’য় খুন ও ধর্ষণের ঘটনাগুলির তদন্ত করবে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রের খবর, ৪৩টি খুন ও ২৮টি মহিলাঘটিত অপরাধের মামলা রয়েছে।এই তদন্তের স্বার্থেই বিভিন্ন জেলার পুলিশকে রিপোর্ট দিতে বলা হয়।

উল্লেখ্য, ১০৯ জন অফিসারের মধ্যে তাৎপর্যপূর্ণভাবে শতাধিক ভিন রাজ্যের। এ রাজ্যের বাসিন্দা হলে, পক্ষপাতিত্ব বা স্বার্থের সংঘাতের অভিযোগ উঠতে পারে। তা আশঙ্কা করেই, মনে করা হচ্ছে, ভিন রাজ্যের অফিসারদের বাছা হয়েছে। দু’জন কলকাতা সিবিআইয়ের এসপি এবং তিন এসআই রয়েছেন। গোটা বিষয়টি দেখবেন ডিআইজি অখিলেশ সিং। সূত্রের খবর, সেই রিপোর্ট ইতিমধ্যেই সিবিআইয়ের স্পেশাল ব্রাঞ্চের দফতরে জমা পড়তে শুরু করেছে। আজই সিবিআইয়ের স্পেশাল ব্রাঞ্চের দায়িত্ব পেয়েছেন অখিলেশ সিং। তিনি দফতরের অফিসারদের নিয়ে বৈঠকে বসেছেন বলেও খবর।