দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল CBSE! কী বললেন প্রধানমন্ত্রী?

দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল CBSE! কী বললেন প্রধানমন্ত্রী? / প্রতীকী ছবি
দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল CBSE! কী বললেন প্রধানমন্ত্রী? / প্রতীকী ছবি

করোনা আবহে পরীক্ষা হওয়ার থেকে পরীক্ষার্থীদের স্বাস্থ্য রক্ষাই বেশি গুরুত্বপূর্ণ! সেই কারণে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় বাহিনী। বাতিল হয়ে গেল সিবিএসই-র (CBSE) দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। আজ, মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকের পরই সন্ধ্যেয় এই ঘোষণা করা হল৷ তারপরই প্রধানমন্ত্রী জানান, “পড়ুয়াদের সুরক্ষাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

উল্লেখ্য, এর আগেই বাতিল করা হয়েছিল CBSE-এর দশম শ্রেণীর পরীক্ষা। তারপরই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে সুপরিকল্পিত পরিকল্পনার কথা ঘোষণা করা হয়েছিল। বলা হয়েছিল যেভাবেই সম্ভব পরীক্ষা নেওয়ার প্রচেষ্টা চলছে। এদিকে, দেশে ক্রমশই চড়ছে করোনার গ্রাফ। পরিস্থিতি সামলাতে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলিও। এমতাবস্থায় দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা চিন্তা করেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত করা হল।

এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে শিক্ষা মন্ত্রকের উচ্চপর্যায়ের বৈঠক হয়৷ তার আগেই আজ সকালে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখারিয়াল নিশাঙ্ক করোনা পরবর্তী শারীরিক জটিলতার কারণে হাসপাতালে ভর্তি হন৷ সূত্রের খবর, এরপরই বৈঠকে পরিক্ষার্থীদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তারপর তাদের সুরক্ষার কথা ভেবে বাতিল করা হল CBSE দ্বাদশ শ্রেণীর পরীক্ষা।

এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য, “ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষকদের মধ্যে পরীক্ষা সংক্রান্ত উদ্বেগ দূর হওয়া দরকার। এই মানসিক চাপের পরিস্থিতিতে পরীক্ষার মত বিষয়ে জোর করে না বসানোই ভালো।” তবে পড়ুয়াদের নম্বর কীভাবে দেওয়া হবে, তা এখনও জানা যায়নি। সূত্রের খবর, পরীক্ষার্থীদের আগের পরীক্ষার ফলাফল দেখেই নির্দিষ্ট সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।