শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

হরিদ্বারের গঙ্গায় রাওয়াত দম্পতির অস্থি বিসর্জন! বাবা-মাকে শেষ বিদায় জানালেন দুই কন্যা

০৩:২১ পিএম, ডিসেম্বর ১১, ২০২১

হরিদ্বারের গঙ্গায় রাওয়াত দম্পতির অস্থি বিসর্জন! বাবা-মাকে শেষ বিদায় জানালেন দুই কন্যা

চিরশান্তির পথে রাওয়াত দম্পতি। শনিবার সকালেই হরিদ্বারে অস্থি বিসর্জন করলেন রাওয়াত দম্পতির দুই কন্যা, কৃতিকা ও তারিণী। বুধবার তামিলনাড়ুর কুন্নুরে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত। শুক্রবার রাষ্ট্রীয় সম্মানে বিদায় জানানো হয়েছে তাঁদের। দুই মেয়েই সৎকার করেন। এরপর এদিন দুপুরে হরিদ্বারের গঙ্গায় রাওয়াত দম্পতির অস্থি বিসর্জন দেন কৃতিকা ও তারিণী।

শুক্রবারই সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ১৭ তোপধ্বনিতে দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ার শশ্মানঘাটে সস্ত্রীক জেনারেল বিপিন রাওয়াতকে শেষ শ্রদ্ধা জানানো হয়। একই চিতায় রাওয়াত দম্পতির দেহ দাহ করা হয়। মুখাগ্নি করেন দুই মেয়ে ৷ এরপর নিয়ম মেনে আজ, শনিবার ব্রার স্কোয়ার শ্মশান থেকে বাবা-মার অস্থি সংগ্রহ করেন কৃতিকা ও তারিণী। এরপর হরিদ্বারের গঙ্গায় সেই অস্থি বিসর্জন দিয়ে চোখের জলে তাঁদের চিরবিদায় জানান দুই কন্যা।

https://twitter.com/ANI/status/1469517566150283266?t=CtubOMle2kHmyBQuWZEMzQ&s=19

বিপিন রাওয়াতের দুর্ঘটনার খবর স্তম্ভিত করে দিয়েছে গোটা দেশকে। বুধবার ওই দুর্ঘটনার পর বৃহস্পতিবার সস্ত্রীক জেনারেল রাওয়াত সহ বাকিদের মরদেহ দিল্লিতে নিয়ে আসা হয়। দিল্লির ৩ নম্বর কামরাজ মার্গের বাড়িতে শায়িত ছিল জেনারেল রাওয়াত ও তাঁর স্ত্রী-র মরদেহ। এরপর সেই বাড়ি থেকে ফুল দিয়ে সাজানো শকটে রাওয়াত দম্পতির মরদেহ নিয়ে যাওয়া হয় ব্রার স্কোয়ার শ্মশানের দিকে। সেখানে সামিল হন ৮০০ সেনা জওয়ানও। এরপর নিয়ম মেনে বাবা-মা’র শেষকৃত্য করেন দুই মেয়ে।

https://twitter.com/ANI/status/1469565860465446912?t=09RexXdnW4b6jrJdel5n6w&s=19

এদিকে বিপিন রাওয়াত কর্মসূত্রে দিল্লিতে থাকলেও আদতে তিনি উত্তরাখণ্ডের বাসিন্দা। তাই পরিবারের তরফে জানানো হয়েছিল, উত্তরাখণ্ডের গঙ্গাতে রাওয়াত দম্পতির অস্থি বিসর্জন দেওয়া হবে। সেই মতো শনিবার দুপুরেই হরিদ্বার এসে পৌঁছান রাওয়াত কন্যা কৃতিকা ও তারিণী। তারপর রীতি মেনে গঙ্গায় সেই অস্থি বিসর্জন দেন তাঁরা। সূত্রের খবর, অস্থি বিসর্জনের সময় সেখানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট সহ একাধিক শীর্ষকর্তারা। অন্যদিকে, বিপিন রাওয়াতের প্রয়াণের খবর পাওয়ার পরই উত্তরাখণ্ড সরকারের তরফে তিনদিনের শোক পালনের ঘোষণাও করা হয়েছে।