শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

১২ কোটি পড়ুয়ার অ্যাকাউন্টে সরাসরি ঢুকবে ১২০০ কোটি টাকা! মিড-ডে মিল প্রকল্প নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

০৭:১৩ পিএম, মে ২৯, ২০২১

১২ কোটি পড়ুয়ার অ্যাকাউন্টে সরাসরি ঢুকবে ১২০০ কোটি টাকা! মিড-ডে মিল প্রকল্প নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

মিড-ডে মিল প্রকল্প নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্র। এই প্রকল্পে কেন্দ্রের তরফে এবার ১২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা সরাসরি ঢুকবে ১২ কোটি পড়ুয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এই নয়া প্রকল্প চালু হলে, হাতে মিড ডে মিল অথবা মিড ডে মিলের সামগ্রী দেওয়া হবে না। পরিবর্তে ধার্য করা খাদ্য সামগ্রীর অর্থ প্রতি মাসে নির্দিষ্ট সময়ে সরাসরি ঢুকে যাবে পড়ুয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সম্প্রতি এমনটাই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

https://twitter.com/DrRPNishank/status/1398226084810788864?s=20

উল্লেখ্য, করোনা আবহে গত বছর থেকেই বন্ধ রয়েছে দেশের বেশিরভাগ স্কুল সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে মিড-ডে মিলের আওতাভুক্ত পড়ুয়াদের রান্না করা খাবারের বদলে ধার্য খাদ্য সামগ্রী তুলে দেওয়া হচ্ছিল অভিভাবকদের হাতে। এবার সেই খাদ্য সামগ্রীর পরিবর্তেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা দেওয়ার ঘোষণা করা হল কেন্দ্রের তরফে।

https://twitter.com/DrRPNishank/status/1398226095288164354?s=20

এই প্রসঙ্গে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়েছেন, "কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির যে পড়ুয়ারা মিড ডে মিলের সুবিধা পেয়ে থাকে তাদের অ্যাকাউন্টেই ঢুকবে টাকা। অর্থাৎ এই নতুন প্রকল্পে উপকৃত হবে প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা। সরাসরি পাওয়া টাকা থেকে তারা এবং তাদের অভিভাবকরা নিজেদের পছন্দমতো পুষ্টিকর খাদ্য সামগ্রী কিনতে পারবেন।"

https://twitter.com/DrRPNishank/status/1398226099117514752?s=20

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এও জানিয়েছেন, "হিসেব অনুযায়ী মিড-ডে মিলের আওতায় পড়া পড়ুয়াদের সংখ্যা ১১ কোটি ৮০ লক্ষ অর্থাৎ প্রায় ১২ কোটি। আর সেই ১২ কোটি পড়ুয়ার জন্যই ১২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে বর্তমান করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের পুষ্টিকর খাবার এবং সুরক্ষা মিলবে।" যদিও কবে থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।