শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

বড় খবর! গৃহস্থের সুবিধার্থে রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে এই বিশেষ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র

০৬:৫৮ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

বড় খবর! গৃহস্থের সুবিধার্থে রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে এই বিশেষ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র

গৃহস্থের সুবিধার্থে রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। যার ফলে মধ্যবিত্তদের বেশ সুবিধা হতে পারে। কিন্তু এর ফলে দীর্ঘমেয়াদী ক্ষেত্রে কিন্তু আর্থিক সমস্যার শিকারও হতে পারেন গৃহস্থরা। বিষয়টি খুলেই বলা যাক। আসলে রান্নার গ্যাস সিলিন্ডারের ওজন কমানোর পথে কেন্দ্র। এমনটাই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

[caption id="attachment_42701" align="alignnone" width="1200"]বড় খবর! গৃহস্থের সুবিধার্থে রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে এই বিশেষ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র / প্রতীকী ছবি বড় খবর! গৃহস্থের সুবিধার্থে রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে এই বিশেষ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র / প্রতীকী ছবি [/caption]

জানা যাচ্ছে, মূলত মহিলাদের সুবিধার কথা চিন্তাভাবনা করেই এই সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে কেন্দ্র। সম্প্রতি রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, রান্নার গ্যাস সিলিন্ডারের ওজনের জন্য বহু সময় বাড়ির মহিলাদের অসুবিধায় পড়তে হয়। গ্যাস সিলিন্ডার নাড়াচাড়া করতে বেশ বেগ পেতে হয় মা-বোনদের। তাই তাঁদের কষ্ট কমাতেই গ্যাস সিলিন্ডারের ওজন কমানোর জন্য ভাবছে কেন্দ্র।

বর্তমানে একটি এলপিজি রান্নার গ্যাস সিলিন্ডারের ওজন ১৪.২ কিলোগ্রাম। সেই ওজন ১৪.২ কেজি থেকে কমিয়ে ৫ কেজি করা হবে কিনা, তা নিয়েই আপাতত আলোচনা চলছে। কিন্তু কীভাবে কমানো হবে ওজন? কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন তা নিয়ে নানারকম পরিকল্পনার কথা ভাবা হচ্ছে। খুব শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।