বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

হাওড়া থেকে বুলেট ট্রেন চালু করার পরিকল্পনা কেন্দ্রের! শুরু হল সার্ভে, যাত্রাপথ কী?

০১:৩৪ পিএম, অক্টোবর ১৯, ২০২১

হাওড়া থেকে বুলেট ট্রেন চালু করার পরিকল্পনা কেন্দ্রের! শুরু হল সার্ভে, যাত্রাপথ কী?

এবার হাওড়া থেকে ছুটবে বুলেট ট্রেন। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। সম্প্রতি হাওড়া থেকে বুলেট ট্রেন চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্র। ইতিমধ্যেই এই বুলেট ট্রেন চালু করার বিষয়ে সার্ভেও শুরু হয়ে গিয়েছে। রেল সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রের তরফে যে পরিকল্পনা নেওয়া হয়েছে তার ভিত্তিতে হাওড়া থেকে বারাণসী পর্যন্ত বুলেট ট্রেন চালু করা হবে। ট্রেনের দীর্ঘ যাত্রাপথের মধ্যে ঝাড়খণ্ড এবং বিহারের একাধিক স্টেশনও সংযুক্ত হতে চলেছে। যাত্রাপথ ঠিক করার জন্যই জমির সার্ভে শুরু হয়েছে।

এই প্রসঙ্গে রেলের এক আধিকারিক জানিয়েছেন, হাওড়া থেকে বারাণসীগামী এই দ্রুতগামী ট্রেনের যাত্রাপথে ঝাড়খণ্ড এবং বিহারের বেশকিছু স্টেশনকে যুক্ত হবে। ধানবাদ এবং গিরিডির বাগোদার ব্লককেও সংযুক্ত করা হবে। সেই কারণে ইতিমধ্যেই গিরিডিতে সার্ভের কাজ চলছে। বিষয়টিতে সায় দিয়েছেন সার্ভে দলের সদস্য লোকেশ ভরদ্বাজ-ও। তিনি জানিয়েছেন, গিরিডির সার্ভের কাজ শেষ হলেই ধানবাদে শুরু হবে সার্ভে। সমীক্ষার রিপোর্ট সরকারের কাছে দ্রুত জমা দেওয়ার নির্দেশ রয়েছে। রিপোর্ট জমা পড়লেই প্রকল্পের কর্মকর্তারা পরবর্তী পদক্ষেপ নেবেন।

ভারতীয় রেলের তরফ থেকে আরও জানা গিয়েছে, বুলেট ট্রেন সংক্রান্ত কেন্দ্রের এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য একটি বেসরকারি সংস্থাকে বরাত দেওয়া হয়েছে। জমি সার্ভের পর কোন কোন এলাকার ওপর রেল লাইন পাতা হবে বা যাত্রাপথে কোন কোন স্টেশনকে সংযুক্ত করা হবে, সমস্ত বিষয় খতিয়ে দেখছে ওই সংস্থা। প্রসঙ্গত, ইতিমধ্যেই দিল্লি থেকে বারাণসী পর্যন্ত ৮৬৫ কিলোমিটার দীর্ঘ দ্রুতগামী রেল করিডোর তৈরির কাজ শুরু হয়েছে। এরপর বারাণসী, পাটনা, হাওড়ার করিডর এক সঙ্গে যুক্ত হলে দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের মধ্যে বুলেট ট্রেনের দ্রুতগতির পরিষেবা চালু হয়ে যাবে।