শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনা আক্রান্তের হোম আইসোলেশনে থাকার নিয়মে বড় বদল! কমল নিভৃতবাসের দিন

০৪:০৬ পিএম, জানুয়ারি ৫, ২০২২

করোনা আক্রান্তের হোম আইসোলেশনে থাকার নিয়মে বড় বদল! কমল নিভৃতবাসের দিন

করোনা আক্রান্তদের হোম আইসোলেশনে থাকার নিয়মে এল বড় বদল। এবার থেকে ১৪ দিন নয়, কোভিডে আক্রান্তদে নিভৃতবাসে কাটাতে হবে ৭ দিন। বুধবারই এই নয়া গাইডলাইন প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গাইডলাউনে বলা হয়েছে, করোনা আক্রান্ত হলে হোম আইসোলেশনে থাকার সময়সীমা হবে ৭ দিন। এছাড়াও ওই আক্রান্তের কাছাকাছি যারা এসেছেন তাঁদের টেস্ট করার প্রয়োজন নেই। শুধুমাত্র চিকিৎসককে দিয়ে পরীক্ষা করিয়ে হোম কোয়ারেন্টাইনে থাকলেই হবে।

গাইডলাইনে আরও বলা হয়েছে, পজিটিভ হওয়ার পর থেকে আগামী ৭ দিন আইসোলেশনে থাকার পর ফের পরীক্ষা না করিয়েই আক্রান্তরা বাইরে বেরোতে পারবেন। যদিও এই নতুন নিয়মে শর্তও রয়েছে। ৭ দিন পর হোম আইসোলেশন থেকে বেরোতে হলে পরপর ৩ দিন জ্বর আসা চলবে না। কিন্তু যদি টানা ৩ দিন একশোর বেশি জ্বর ও শ্বাসকষ্ট ও বুকে ব্যথা থাকে, পাশাপাশি যদি অক্সিজেন স্যাচুরেশন ৯৩-র নীচে নেমে যায়, কোনও মানসিক বিভ্রম বা অস্বাভাবিক ক্লান্তি থাকে তাহলে আক্রান্তদের হোম আইসোলেশনে থাকা হবে না। সেক্ষেত্রে তাঁদের হাসপাতালে পাঠানো হবে এবং ডাক্তারের পরামর্শ মেনে চিকিৎসা করাতে হবে।

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণের হার ক্রমাগত বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। গতকালের তুলনায় যা ৫৫ শতাংশ বেশি। তবে বহু মানুষই এখন উপসর্গহীন। তাই আক্রান্তদের আপাতত খুব প্রয়োজন না পড়লে হাসপাতালে আসতে নিষেধ করা হচ্ছে। এক্ষেত্রে তাঁদের হোম আইসোলেশনেই থাকতে বলছে সরকার। এইরকম পরিস্থিতিতেই এবার হোম আইসোলেশনের নিয়মেরও বদল করল কেন্দ্র।

অন্যদিকে, মনে করা হচ্ছে, গত বছর ডেল্টা ভ্যারিয়েন্টর সময় দেশে যেভাবে দ্বিতীয় ঢেউ নেমে এসেছিল, ঠিক তেমনই এবার ওমিক্রন ভ্যারিয়েন্টের হাত ধরে তৃতীয় ঢেউ আসেছে। সাধারণ মানুষের সঙ্গে চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীরাও অধিক আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৪৩ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। ফলে বর্তমানে দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩৫৷