বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

'গায়ের রঙ কালো বলে রবি ঠাকুরকে কোলে নিতেন না মা'! বিতর্কিত মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকারের

০৭:৫৯ পিএম, আগস্ট ১৮, ২০২১

'গায়ের রঙ কালো বলে রবি ঠাকুরকে কোলে নিতেন না মা'! বিতর্কিত মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকারের

রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী তথা বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার। বিশ্বভারতীর এক অনুষ্ঠানে হাজির হয়ে তিনি মন্তব্য করলেন, "গায়ের রঙ কালো ছিল বলে রবি ঠাকুরকে কোলে নিতেন না মা।" কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর এই বিতর্কিত মন্তব্য ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে তরজা। তাঁকে কটাক্ষ করতেও ছাড়েননি বিরোধীরা।

বুধবার বিশ্বভারতীর সেন্ট্রাল লাইব্রেরিতে আলাপচারিতা এবং সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানেই হাজির হয়েছিলেন সুভাষ সরকার। সেখানে তিনি হঠাৎ মন্তব্য করে বসেন, "রবীন্দ্রনাথের পরিবারের বাকি লোক ছিলেন ফর্সা। কিন্তু তাঁর গায়ের রঙ ছিল কালো। তাই শিশু রবীন্দ্রনাথকে তাঁর মা সহ পরিবারের অনেকেই কোলে নিতেন না।" পাশাপাশি তিনি আরও যোগ করেন, "রবি ঠাকুরের বাড়ির সকলেই ছিলেন টকটকে ফর্সা। তিনিও ফরসা। কিন্তু তিনি লালভাব ফর্সা ছিল। তাই অনেকেই তাঁকে কোলে নিতে চাইতেন না। অবশ্য সেই তিনিই পরে বিশ্বজয় করেন।"

এহেন বিতর্কিত মন্তব্যের পর স্বাভাবিকভাবেই গর্জে উঠেছে বিরোধী পক্ষ। লাভপুরের তৃণমূল বিধায়ক অভিজিৎ সিংহ জানিয়েছেন, "বাঙালি হিসেবে আমি দুঃখিত। কবিগুরুর কর্মভূমিতে দাঁড়িয়ে এই ধরণের মন্তব্য করার কোনও অধিকার ওঁর নেই। আমরা লজ্জিত বোধ করছি। ওঁর উচিৎ ক্ষমা চাওয়া।" অন্যদিকে, শিক্ষাবিদ পবিত্র সরকার কটাক্ষের সুরে বলেন, "উনি আদৌ রবীন্দ্রনাথের লেখা পড়েছেন বা বুঝেছেন কিনা জানি না। বাড়ির বাকিদের মতো না হলেও কবিগুরু যথেষ্টই ফর্সা ছিলেন। তাঁর সম্পর্কে এরকম মন্তব্য করার অর্থ বুঝিনি।"

এদিকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলী সেনের বক্তব্য, "রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জীবনস্মৃতিতে উল্লেখ করেছিলেন, বাড়ির অন্যান্যদের মতো ফর্সা তিনি ছিলেন না। তাঁর গায়ের রং ছিল কিছুটা চাপা। তাই তাঁর আদরেও একটু কমতি ছিল।" যদিও সুভাষ সরকার যে কোলে না নেওয়ার প্রসঙ্গ তুলেছেন তা নিয়ে কোনও তথ্য-প্রমাণ নেই বলেও জানান তিনি। উল্লেখ্য, এর আগেও বহুবার বাংলার একাধিক মনিষীকে নিয়ে গেরুয়া শিবিরের নেতাদের বিভিন্ন বিতর্কিত মন্তব্যের নজির সামনে এসেছে। এদিন ফের একবার একই ঘটনা ঘটল।

বুধবার যদিও আরেকটি বিতর্ক মাথা চাড়া দিয়ে উঠল৷ এদিন বিশ্বভারতীর বিভিন্ন সরকারি অনুষ্ঠানে বিজেপি নেতারা হাজির ছিলেন। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুভাষ সরকারের পাশে BJP-র জেলা সভাপতি ধ্রুব সাহা এবং BJP-র বিধায়ক ও সহ-সভাপতি অনুপ সাহা সহ বিজেপির জেলা ও রাজ্য স্তরের প্রতিনিধিকেও দেখা যায়। তবে এই প্রসঙ্গে সুভাষ সরকারের বক্তব্য, "কেউ কোনও রাজনৈতিক কাজ বা অ্যাজেন্ডা নিয়ে আসেনি। যাঁদের সঙ্গে শিক্ষার সম্পর্ক শুধুমাত্র রাই এসেছিলেন।"